ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

দশক সেরা ক্রিকেটার কোহলি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২১, ১৯:০১

দশক সেরা ক্রিকেটার কোহলি

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ১৫৮তম সংস্করণ প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার। শেষ হওয়া দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

ওয়ানডে ক্রিকেটের ৫০ বছর উপলক্ষ্যে এবার বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছে পাঁচ দশকের সেরাদের। পাঁচ সেরাদের মধ্যে তিনজনই ভারতের ক্রিকেটার। ১৯৭০-এর দশকে সেরা হয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস, ১৯৮০-এর দশকে হয়েছেন ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়ক কপিল দেব, ১৯৯০-এর দশকে লিটল মাস্টার শচীন টেন্ডুলকার, ২০০০-এর দশকে লঙ্কান স্পিন কিংবদন্তী মুত্তিয়া মুরালিধরন ও ২০১০-এর দশকে বিরাট কোহলি।

গত দশকে এগার হাজারের বেশি রান করেছেন কোহলি। তার ব্যাটিং গড় ষাটের ওপরে। রয়েছে ৪২ টি শতক। ২০১১ সালের বিশ্বকাপজয়ী ভারতের সদস্যও ছিলেন তিনি।

টানা দ্বিতীয়বারের মতো ‘লিডিং ক্রিকেটার’ হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। সর্বশেষ মৌসুমে টেস্টে ৫৮.২৭ গড়ে ৬৪১ রান করেছেন স্টোকস, শিকার করেছেন ১৯ উইকেট। গতবার ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে ভূমিকা রাখায় এবং অ্যাশেজে অসাধারণ পারফর্ম করায় এ পুরস্কার জিতেছিলেন স্টোকস। নারী ক্রিকেটারদের মাঝে লিডিং ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার বেথ মুনি। ২০০৪ সাল থেকে প্রতি বছর এ খেতাব দিচ্ছে উইজডেন ম্যাগাজিন।

এছাড়া উইজডেনের বর্ষসেরা সেরা টি-২০ ক্রিকেটার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কায়রন পোলার্ড। ইংল্যান্ডের ডম সিবলি, জ্যাক ক্রলি, ড্যারেন স্টেভেন্স, ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার, পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান হয়েছেন বর্ষসেরা ক্রিকেটার। এবারের ম্যাগাজিনের প্রচ্ছদে জায়গা পেয়েছেন স্টুয়ার্ট ব্রড। তার মাস্ক পরিহিত একটি ছবি দেওয়া হয়েছে প্রচ্ছদে।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত