ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ফের বার্সেলোনা ওপেনের শিরোপা জিতলেন নাদাল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২১, ১৬:৪৯

ফের বার্সেলোনা ওপেনের শিরোপা জিতলেন নাদাল

চ্যাম্পিয়নশিপ পয়েন্ট রক্ষা করে শেষ পর্যন্ত বার্সেলোনা ওপেনের শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল। গতকাল ফাইনালে স্টিফানোস সিতসিপাসকে ৬-৪, ৬-৭ (৬/৮), ৭-৫ গেমে পরাজিত করে ক্যারিয়ারে বার্সেলোনা ওপেনের ১২তম শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন এই স্প্যানিয়ার্ড।

ফাইনাল ম্যাচটি ছিল এটিপি চ্যাম্পিয়নশীপের সবচেয়ে দীর্ঘতম ফাইনাল। তিন ঘন্টা ৩৮ মিনিটের লড়াইয়ে বিশ্বের পাঁচ নম্বর গ্রীক তারকাকে পরাস্ত করেছেন নাদাল। এটি নাদালের এ বছরের প্রথম ও ক্যারিয়ারের ৮৭তম শিরোপা। গত সপ্তাহে মন্টে কার্লো মাস্টার্স শিরোপা জয়ের পর টানা দ্বিতীয় টুর্নামেন্টের ফাইনালে খেলেছেন সিতসিপাস। এর আগে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে এই সিতসিপাসের কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছিলেন নাদাল। এই জয়ের মাধ্যমে দানিল মেদভেদেভকে হটিয়ে আবারো এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছে স্প্যানিশ তারকা নাদাল।

ম্যাচ শেষে উচ্ছ্বসিত নাদাল বলেছেন, ‘এই শিরোপাটি আমার কাছে অনেক কিছু। এখানে ফাইনাল খেলা ও একই সাথে শিরোপা জেতা সত্যিই আনন্দের। পুরো সপ্তাহ জুড়েই আমি নিজের খেলার উন্নতিতে কাজ করেছি এবং সেই পরিশ্রমের ফল আজকের এই শিরোপা।’

গত সপ্তাহে মন্টে কার্লো মাস্টার্সের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় কোনভাবেই মেনে নিতে পারেননি নাদাল। কিন্তু কালকের ফাইনালে তিন সেটের জয় তার আগের সব বার্সেলোনা শিরোপাকে ছাড়িয়ে গেছে।

এ বছর সিতসিপাস সর্বোচ্চ ২৬টি ম্যাচ জয় করেছে যা অন্য সবার থেকে বেশী। কিন্তু ২২ বছর বয়সী এই গ্রীক খেলোয়াড় এটিপি ৫০০ লেভেলে সাতটি ফাইনালেই পরাজিত হয়েছেন। এবারের মৌসুমে ক্লে কোর্টে ১৭টি সেট জয়ী সিতসিপাস ২০২০ সালের রোলা গ্যাঁরোতে সেমিফাইনালে খেলেছেন।

নাদালকে তৃতীয় সেটে ব্রেক করে প্রথম সেটেই ৪-২ গেমের লিড নিয়েছিলেন সিতসিপাস। কিন্তু এরপর পরপর দুটি সার্ভিস ব্রেক করে ২০বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী নাদাল টানা চারটি ম্যাচ জয় করে সেট ছিনিয়ে নেন। দ্বিতীয় সেটের শুরুতে আবারো ব্রেক পয়েন্ট আদায় করে নেন সিতসিপাস। কিন্তু নাদাল আবারো ম্যাচে ফিরে এসে ৩-৩’এ সমতা ফেরান। ৫-৪’এ এগিয়ে থাকার সময় নাদাল দুটি ম্যাচ পয়েন্ট নষ্ট করেন।

এর পরের ম্যাচে তিনটি ব্রেক পয়েন্ট রক্ষা করেন নাদাল। টাই-ব্রেকে নাদাল ৪-২’তে এগিয়ে থাকার পর সিতসিপাস টানা চারটি পয়েন্ট জয় করে সেটটি জিতে নেন। এসময় নাদাল ডাবল ফল্ট করায় সিতসিপাসের সেট জয় সহজ হয়। তৃতীয় সেটে একসময় সিতসিপাস ৫-৪ গেমে এগিয়ে ম্যাচ জয়ের স্বপ্ন জাগিয়ে তুলেন। পরের ম্যাচেই নাদাল ব্রেক পয়েন্ট অর্জন করে শেষ পর্যন্ত ক্যারিয়ারের ৬১তম ক্লে কোর্ট শিরোপা নিশ্চিত করেন।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত