ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পাঁচ বছরের চুক্তিতে রিয়ালে আলাবা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৯ মে ২০২১, ১৮:২৩

পাঁচ বছরের চুক্তিতে রিয়ালে আলাবা

এক দশকেরও বেশী সময় বায়ার্ন মিউনিখে কাটানোর পর পাঁচ বছরের চুক্তিতে ফ্রি ট্রান্সফার সুবিধায় রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন অস্ট্রিয়ান ডিফেন্ডার ডেভিড আলাবা। ২৮ বছর বয়সী এই ডিফেন্ডরাকে আসন্ন ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের পরে আনুষ্ঠানিক ভাবে ক্লাবের পক্ষ থেকে পরিচয় করিয়ে দেয়া হবে বলে রিয়াল মাদ্রিদের এক বিবৃতিতে বলা হয়েছে।

অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে লা লিগা শিরোপা হাতছাড়া হওয়া ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে চেলসির কাছে পরাজিত হয়েছে গ্যালাকটিকোরা। হতাশাজনক একটি মৌসুম কাটানোর পর নতুন মৌসুমে আলাবাই হতে যাচ্ছেন ক্লাবের প্রথম চুক্তিভূক্ত খেলোয়াড়।

গত ১১ বছরে প্রথমবার কোন শিরোপা ছাড়া মৌসুম শেষ করার ব্যর্থতায় বৃহস্পতিবার কোচের পদ থেকে নিজেই সড়ে দাঁড়িয়েছেন জিনেদিন জিদান। ২০০৮ সালে বায়ার্নের যুব দলে যোগ দেবার পর ২০১০ সালে বুন্দেসলিগায় আলাবার অভিষেক হয়েছিল। ফেব্রুয়ারিতেই তিনি ক্লাব ছাড়ার ইঙ্গিত দিয়ে জানিয়েছিলেন নতুন কিছুর সন্ধানেই তিনি বায়ার্ন ছাড়তে যাচ্ছেন।

বায়ার্নের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় আলাবা ৪৩১ ম্যাচ খেলে ৩৩ গোল করেছেন, এসিস্ট করেছেন ৫৫টিতে। বায়ার্নের দীর্ঘ ক্যারিয়ারে ১০টি বুন্দেসলিগা, ছয়টি জার্মান কাপ ও দুটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাও জয় করেছেন।

প্রথমদিকে সেন্টার ব্যাক হিসেবে দলে যোগ দেয়া আলাবা রিয়াল মাদ্রিদে আগামী কয়েক বছরের মধ্যেই অন্যতম নির্ভরশীল একজন ডিফেন্ডার হয়ে উঠতে পারেন। বিশেষ করে অধিনায়ক সার্জিও রামোসের সাথে রিয়ালের চুক্তি শেষ হয়ে যাচ্ছে, রাফায়েল ভারানের দলত্যাগও প্রায় নিশ্চিত।

এই পরিস্থিতিতে আলাবার ওপরই রিয়ালকে ভরসা করতে হবে। লেফট ব্যাক ফারলান্ড মেন্ডির ব্যাক-আপ হিসেবেও খেলতে পারবেন আলাবা। এছাড়া কাসেমিরোর উপর থেকে চাপ কমাতে রিয়ালের নতুন কোচের অধীনে তাকে সেন্ট্রাল মিডফিল্ডারের ভূমিকাও দেখা যেতে পারে। গত মৌসুমে ক্যাসেমিরো প্রায় সব ম্যাচই খেলেছে, তার উপর থেকে কিছুটা হলেও চাপ কমাতে চেয়েও পারেননি জিদান।

গত বছর নভেম্বরেই আলাবার সাথে আর চুক্তি না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল বায়ার্ন।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত