ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

গাঙ্গুলী-কনওয়ের যত মিল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৫ জুন ২০২১, ১৪:১৩

গাঙ্গুলী-কনওয়ের যত মিল

ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান সৌরভ গাঙ্গুলী। বর্তমানে দেশটির ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্বে রয়েছেন তিনি। অন্যদিকে নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নতুন তারকা। অভিষেকের পর থেকে ব্যাট হাতে আলো ছড়িয়ে যাচ্ছেন তিনি। তবে এই দুই ক্রিকেটারদের কাকতালীয়ভাবে অনেক মিল রয়েছে।

সৌরভ ও কনওয়ে দুজনই জন্মগ্রহণ করেছেন ৮ জুন। ১৯৭২ সালের ৮ জুন জন্মগ্রহণ করেন সৌরভ। অন্যদিকে, ১৯৯১ সালের ৮ জুন জন্ম নেন কনওয়ে।

সৌরভ ও কনওয়ে দুজনই বাঁহাতি ব্যাটসম্যান।

ক্রিকেটের অভিজাত ফরম্যাট হলো টেস্ট। দুজনই আগে সীমিত ওভারের ম্যাচ খেললেও টেস্টে তাদের অভিষেক হয়েছে ইংল্যান্ডের বিপক্ষে।

সৌরভ যে মাসে টেস্টে ক্রিকেটে পা রেখেছিলেন কনওয়েও সেই মাসেই প্রথম টেস্ট খেলতে নামেন। ১৯৯৬ সালের জুনে অভিষেক হয় সৌরভের আর কনওয়ের অভিষেক হয় ২০২১ সালের জুনে।

অভিষেকটাকে রাঙিয়েছেন দুজনই। অভিষেকে দুজনই দেখা পেয়েছেন তিন অঙ্কের। সৌরভ ১৩১ ও কনওয়ে ২০০ রান করে নাম লিখিয়েছেন লর্ডসের অনার্স বোর্ডে।

সীমিত ওভারের ক্রিকেট দিয়েই যাত্রা শুরু হয় দুজনের। সৌরভের অভিষেকের সময়ে ছিল না টি-টোয়েন্টি ফরম্যাট। ওয়ানডেতে যখন সৌরভের অভিষেক হয় তখন সৌরভের ক্যাপ নম্বর ছিল ৮৪। অন্যদিকে, টি-টোয়েন্টির মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা কনওয়ের ক্যাপ নম্বরও ৮৪।

সৌরভ আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ওয়ানডের মাধ্যমে। সে ম্যাচে সৌরভের প্রতিপক্ষ দল ছিল ওয়েস্ট ইন্ডিজ। আর কনওয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন টি-টোয়েন্টির মাধ্যমে। সে ম্যাচে কনওয়ের প্রতিপক্ষও ছিল ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত