ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

পরিসংখ্যানে বাংলাদেশ-ভারত

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২১, ১৮:১০

পরিসংখ্যানে বাংলাদেশ-ভারত

ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারতের ফুটবল দল। কাতারের রাজধানী দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

এর আগে বাংলাদেশ ও ভারত সর্বশেষ মুখোমুখি হয়েছিল কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে। ২০১৯ সালের ওই ম্যাচে খেলায় এগিয়ে থেকেও বাংলাদেশ শেষ পর্যন্ত ভারতের সঙ্গে ড্র করে মাঠ ছাড়ে। তবে ম্যাচ শেষে সামাজিক মাধ্যমে বাংলাদেশের সমর্থকদের যে প্রতিক্রিয়া দেখা গিয়েছিল, তাতে মনে হয়েছে যে তাদের বেশিরভাগই নিজেদের টিমের খেলা দেখে তৃপ্তই ছিলেন। এর একটি কারণ ছিল, ভারত যে বাংলাদেশের চেয়ে র্যাংকিং বিবেচনায় অনেক এগিয়ে! তাই এমন একটি দলের সাথে ড্র-ও বাংলাদেশকে স্বস্তি দিয়েছিল। সেই ম্যাচের গোলদাতা সাদ উদ্দিন দেশে ফেরার পর রীতিমতো তারকা বনে যান।

গত ২০ বছরের পারফরম্যান্স হিসেব করলে দেখা যায় যে বাংলাদেশ ভারতকে কখনোই ফিফা র‍্যাংকিংয়ে পেছনে ফেলতে পারেনি। কিন্তু ব্যবধান ছিল কম; যেমন ১৯৯৯ সালে বাংলাদেশ ছিল ১৩০তম স্থানে, ভারতের অবস্থান ছিল ১০৬। কিন্তু এখন বাংলাদেশ আছে ১৮৪তম স্থানে, আর ভারত আছে ১০৫ এ।

শেষ ৫ ম্যাচের পরিসংখ্যানে ভারতের জয় ২টি এবং ড্র ৩টি। অর্থাৎ ১৬ বছরের মধ্যে বাংলাদেশের বিপক্ষে ভারত আন্তর্জাতিক ম্যাচে জয় পেয়েছে ২ বার।

আর শেষ এক দশকে হিসাব করলে পরিসংখ্যান আরও বাংলাদেশের পক্ষে। গত ৯ বছরে বাংলাদেশ দল ভারতের মুখোমুখি হয় ৩ বার। সেখানে ৩ ম্যাচই ড্র হয়েছে। অর্থাৎ, বাংলাদেশকে হারাতে পারেনি ভারত।

সর্বশেষ ২০১৯ সালের অক্টোবরে দুই দল বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি হয় কলকাতায়। যেখানে ১-১ গোলে ড্র হয় ম্যাচটি। কলকাতার সেই ম্যাচের আগে বাংলাদেশ দল ২০১৪ সালের ৫ই মার্চ মুখোমুখি হয় ভারতের।

আন্তর্জাতিক ফ্রেন্ডলি সেই ম্যাচটির ফলাফলও ছিল ২-২। তারও আগে ২০১৩ সালের ৩ সেপ্টেম্বর সাফের ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছিল জামাল ভূঁইয়ারা, সেই ম্যাচটিও শেষ হয় ১-১ গোলের ড্র নিয়ে।

এমন ইতিবাচক পরিসংখ্যান থেকে আত্মবিশ্বাস নিয়ে উজ্জীবিত হয়ে ভারতের বিপক্ষে আরও একটি ইতিবাচক ফল বয়ে আনবে ফুটবলাররা এমনটাই আশা দেশের ফুটবল ভক্তদের।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত