ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১৯ মিনিট আগে

প্রকাশ : ১৮ জুন ২০২১, ০১:১৭

প্রিন্ট

ডেনমার্ককে হারিয়ে নক আউট পর্বে বেলজিয়াম

ডেনমার্ককে হারিয়ে নক আউট পর্বে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক

ম্যাচের শুরুতে পিছিয়ে পড়েও ডেনমার্কের বিরুদ্ধে ২-১ গোলে জয় ছিনিয়ে নিল টুর্নামেন্টের অন্যতম ফেভারিট বেলজিয়াম। এই জয়ে নকআউট পর্বে খেলা নিশ্চিত হলো ফিফা র‌্যাঙ্কিংয়ের নম্বর ওয়ান দলটির। দুই ম্যাচে বেলজিয়াম ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে। অন্যদিকে দ্বিতীয় হারে নক আউট পর্বে যাওয়াটা কঠিন হয়ে পড়েছে ডেনমার্কের।

বৃহস্পতিবার রাতে ইউরো কাপের ‘বি’ গ্রুপের ম্যাচে কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে মুখোমুখি হয় ইউরোপের দুই জায়ান্ট। ম্যাচের শুরুতেই বেলজিয়ামকে চেপে ধরে ডেনমার্ক। ম্যাচের মাত্র ২ মিনিটে প্রতিপক্ষের ডিফেন্ডারের ভুল পাস থেকে বল পেয়ে ইউসুফ পলসেন ডান পায়ের জোরালো শটে বল জড়িয়ে দেন বেলজিয়ামের জালে। ইউরোর ইতিহাসে এটা দ্বিতীয় দ্রুততম গোল। এর আগে রাশিয়ার দিমিত্রি কিরিচেনকো ২০০৪ সালে গ্রিসের বিপক্ষে ৬৫ সেকেন্ডে গোল করেছিলেন।

প্রথমার্ধে পুরোটা সময় মাঠে আধিপত্য করেছে ডেনিশরা।দলটির উজ্জীবিত নৈপুণ্যে খেলার ফেরার সুযোগই পাচ্ছিল না বেলজিয়াম। একের পর এক আক্রমণের ঢেউ গেছে প্রতিপক্ষের সীমানায়। কিন্তু ফিনিশিংয়ের ব্যর্থতায় ব্যবধান আর বাড়েনি।

দ্বিতীয়ার্ধে গোল পরিশোধে মরিয়া হয়ে খেলতে শুরু করে বেলজিয়াম। পাল্টাপাল্টি আক্রমণে ম্যাচ বেশ জমে উঠে। ডেনমার্ক আক্রমণ করে গোল পাচ্ছিলো না। আর বেলজিয়াম সুযোগ পেয়েই সেটি কাজে লাগায়। বদলি হিসেবে কেভিন ডি ব্রুইন মাঠে নামতেই বেড়ে যায় দলটির আক্রমণের ধার। ৫৫ মিনিটে পাল্টা আক্রমণ থেকে গোল শোধ করে বেলজিয়াম। ব্রুইনার পাসে টরগেন হ্যাজার্ড প্লেসিং করে ম্যাচে সমতা আনেন।

ম্যাচের ৭০ মিনিটে বেলজিয়ামের জয়সূচক গোলটিও আসে ডি ব্রুইনের পা থেকে। প্রতিপক্ষের ডিফেন্টডারদের কাটিয়ে বক্সে ঢুকে পায়ের জোরালো শটে বল ডেনমার্কের জালে জড়িয়ে দেন তিনি। খেলার শেষ ১০ মিনিটে ডেনমার্কে বার বার প্রতিপক্ষের ডি-বক্সে হানা দিলেও বেলজিয়ামের রক্ষণভাগের দৃঢ়তায় সমতায় ফিরতে পারেনি।

পিছিয়ে পড়েও টুর্নামেন্টের অন্যতম ফেভারিট বেলজিয়াম দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে। একম্যাচ হাতে রেখেই দলটি শেষ ষোল জায়গা পাওয়া নিশ্চিত করেছে। আর ডেনমার্কের সঙ্গী হয়েছে অনিশ্চয়তা। নক আউট পর্বে যেতে হলে শেষ ম্যাচে জয়ের পাশাপাশি তাদের নির্ভর করতে হবে গ্রুপের অন্য ম্যাচের হারজিতের ওপর।

বাংলাদেশ জার্নাল-ওআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত