ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

জাহানারাদের বেতন কত?

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ জুলাই ২০২১, ১৫:০৯

জাহানারাদের বেতন কত?

বাংলাদেশের নারী ক্রিকেটাররা বিসিবির নতুন বেতন কাঠামোতে প্রবেশ করছে যা চলতি মাস থেকেই কার্যকর করা হবে। গত ১৫ জুন বোর্ড সভা শেষে বিসিবি বস নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, নারী খেলোয়াড়দের কেন্দ্রীয় চুক্তিতে এবার ক্রিকেটারের সংখ্যা বাড়ানো হচ্ছে। পরে প্রস্তাবনা আসে সালমা খাতুন, জাহানারা আলমদের বেতন বাড়ানোর। এরই মধ্যে নারী খেলোয়াড়দের কেন্দ্রীয় চুক্তিতে কারা কোন ক্যাটাগরিতে থাকবেন সেটি নির্ধারণ হয়ে গেছে।

২২ জন এই নারী ক্রিকেটারদের চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এ ক্যাটাগরিতে থাকা খেলোয়াড়রা পাবেন সর্বোচ্চ ৬০ হাজার টাকা। বি ক্যাটাগরিতে থাকা খেলোয়াড়রা পাবেন ৪৮ হাজার টাকা। সি ক্যাটাগরিতে থাকা নারী খেলোয়াড়রা পাবেন ৩৬ হাজার টাকা করে এবং ডি ক্যাটাগারিতে থাকা খেলোয়াড়রা পাবেন ২৫ হাজার টাকা।

পাশাপাশি ম্যাচ ফি-ও বেড়েছে নারী দলের খেলোয়াড়দের। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-২০তে আগে যেখানে মাত্র ৭৫ ডলার পেতেন রুমানা হকরা, সেটি দ্বিগুণ করে ১৫০ ডলার করা হয়েছে । সুখবরই পেলেন জাতীয় দলের নারী ক্রিকেটাররা। একদিনের ক্রিকেটে ম্যাচ ফি বেড়েও আরো বেশি। ১০০ ডলার থেকে বাড়িয়ে ৩০০ ডলার করা হয়েছে।

মাঠের পারফরম্যান্স দিয়েই এমন প্রাপ্তি যোগ হয়েছে নারী ক্রিকেট দলের। মেয়েদের এশিয়া কাপে শক্তিশালী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন সালমা খাতুনরা। এশিয়ার সেরা দল হওয়ার মধ্য দিয়ে চলতি বছরে টেস্ট ক্রিকেট খেলার মর্যাদাও পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বাংলাদেশ জার্নাল/আইএইচ

  • সর্বশেষ
  • পঠিত