ঢাকা, রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

তিন মিনিটে স্বর্ণ জয় নোরার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ২০:৩১

তিন মিনিটে স্বর্ণ জয় নোরার
স্পোর্টস ডেস্ক

টোকিও অলিম্পিকের জুডোতে মেয়েদের ৫৭ কেজি ওজন শ্রেণির ফাইনালে ফ্রান্সের সারাহ লিওনির বিপক্ষে মাঠে নামে কসোভোর নোরা জকোভা। ম্যাচের ২ মিনিট ৪৫ সেকেন্ডের মাথায় হঠাৎ নোরা জকোভা দিকে ডাইভ দেন সারাহ। যা জুডোতে খেলার সবচেয়ে বড় অপরাধ। এর শাস্তি হিসেবে ফ্রান্সের সারাহ লিওনি পরাজিত করা হয়। কসোভোর মেয়ে নোরাকে জয়ী ঘোষণা করা হয়। এতে চূড়ান্ত লড়াইয়ে মাত্র তিন মিনিটের মধ্যেই সোনা জিতে নিলেন নোরা।

এদিকে শোকের সাগরে ভাসছে কসোভো। গত রোববার (২৫ জুলাই) সড়ক দুর্ঘটনায় ১০ জনের মৃত্যুতে শোকার্ত কসোভো। দুর্ঘটনার কথা শুনেই জাপান থেকে দ্রুত ফিরে যান কসোভো প্রেসিডেন্ট ভোসা ওসমানি। নোরার সাফল্যের কথা শুনে ফেসবুক পোস্টে তিনি লিখেন, আমাদের জনগণের এই শোকের দিনে নোরা গাকোভা কসোভোয় আলোকিত করেছেন। আমাদের জুডোকারা এমন উচ্চতায় পৌঁছেছেন, যা অনেক দেশের স্বপ্ন।

চলমান টোকিও অলিম্পিকে ইতিমধ্যে জুডো থেকে দুইটি সোনার পদক জিতেছে দেশটি। প্রথম সোনা জেতেন ৪৮ কেজি ওজন শ্রেণিতে দিস্তিরা ক্রাসিনিকা। আর দেশটির হয়ে তৃতীয় জুডোকা হিসেবে অলিম্পিকে সোনা জিতেছেন ২৮ বছর বয়সী নোরা। এর আগে ২০১৬ রিও অলিম্পিকে কসোভোর হয়ে প্রথম সোনা জেতেন মাজলিন্দা কেলমেন্ডি।

বাংলাদেশ জার্নাল/আইএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত