ঢাকা, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ আপডেট : ১১ মিনিট আগে

অলিম্পিকে আশার প্রদীপ দিয়া সিদ্দিকী

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৭:২৪

অলিম্পিকে আশার প্রদীপ দিয়া সিদ্দিকী
স্পোর্টস ডেস্ক

রিকার্ভ মিশ্র দ্বৈতে ব্যর্থ হওয়ার পর একক ইভেন্টেও দ্বিতীয় রাউন্ডে পড়েছেন দেশসেরা আরচার রোমান সানা। টোকিওতে লাল সবুজের আরচারিতে আশার প্রদীপ হয়ে নিভু নিভু জ্বলছেন দিয়া সিদ্দিকী। টোকিওর ইউমেনাস হিমাপার্ক আরচারি মাঠে বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ সময় সকাল সোয়া আটটায় নারী এককের ১/৩২ এর খেলায় বেলারুশের জিওমিনস্কায়ার বিপক্ষে খেলবেন দিয়া।

গত মে মাসে সুইজারল্যান্ডের লুজানে অনুষ্ঠিত বিশ্বকাপ আরচারির স্টেজ-২ এর রিকার্ভ মিক্সড ইভেন্টের ফাইনাল খেলেছেন দিয়া সিদ্দিকী। রোমান সানার সঙ্গে জুটি বেঁধে দিয়া সিদ্দিকী চমক দেখিয়েছেন। সুইজারল্যান্ডের লুজানে ফাইনাল জিততে না পারলেও রুপা জিতে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন মাত্র ১৭ বছর বয়সে প্রতিভার জানান দেওয়া দিয়া।

দেশের ক্রীড়াঙ্গনে মেয়েদের মধ্যে বিশ্ব পর্যায়ে যে সাফল্য কারও নেই। জুনে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত আরচারি বিশ্বকাপ স্টেজ-৩ রিকার্ভ মহিলা ইভেন্টে অলিম্পিক বাছাইয়ে দিয়া সিদ্দিকী বাদ পড়েছিলেন। কিন্তু বাদ পড়ার কয়েক ঘণ্টা পরই সুখবর পান তিনি। টোকিও অলিম্পিকের জন্য পেয়ে যান ওয়াইল্ড কার্ড।

মালাউ ও ভার্জিন আইসল্যান্ডের একজন করে পুরুষ এবং বাংলাদেশ ও চাঁদের একজন করে নারী আরচার ওয়াইল্ড কার্ড পান। সঙ্গে সুখবর আসে দিয়ার জন্যও। ২০১৮ সালে জাতীয় চ্যাম্পিয়নশিপে কম্পাউন্ডে অংশ নিয়ে বিকেএসপির হয়ে ব্রোঞ্জ জেতেন দিয়া। ২০১৯ সালে আইএসএসএফ আন্তর্জাতিক সলিডারিটি আরচারিতে দেশের হয়ে জেতেন প্রথম স্বর্ণপদক। সেই আসরের মিশ্র ইভেন্টে রোমান সানার সঙ্গে জুটি বেধে জেতেন ব্রোঞ্জপদক।

এবারের টোকিও অলিম্পিকে ২৩ জুন মিশ্র দ্বৈতে রোমান সানার সঙ্গে মিলে ১২৯৭ স্কোর করে নকআউট রাউন্ডে উঠেন দিয়া। কিন্তু পরদিন বিদায় ঘন্টা বেজে যায় তাদের। প্রি-কোয়ার্টারে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার কাছে ৬-০ সেট পয়েন্টে হেরে এই ইভেন্ট থেকে বিদায় নেন রোমান ও দিয়া। আজ আরচারিতে বাংলাদেশের শেষ তীরন্দাজ হিসেবে নামবেন দিয়া সিদ্দিকী।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/ বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত