ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

ফিটসেন পরীক্ষায় সালমা পাশ, জয়া ফেল

  স্পোর্টস রিপোর্টার

প্রকাশ : ১৯ আগস্ট ২০২১, ১৯:২৫

ফিটসেন পরীক্ষায় সালমা পাশ, জয়া ফেল

এএফসি এলিট রেফারি প্যানেলের জন্য ফিটসেন পরীক্ষায় পাশ করেছেন সালমা আক্তার মনি। তবে ফেল করেছেন জয়া চাকমা।

বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন সালমা। বৃহস্পতিবার সকালে ভারতের জামশেদপুরে অনুষ্ঠিত ফিটনেস পরীক্ষায় ফেল করেছেন জয়া। বর্তমানে উচ্চ শিক্ষায় ভারত রয়েছেন তিনি।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন ভারতের জামশেদপুরে জয়ার পরীক্ষার ব্যবস্থা করেছিল। ফিটনেস টেস্টে উত্তীর্ণ না হওয়ায় এএফসি এলিট প্যানেলে যাওয়ার সুযোগ হাতছাড়া হল জয়ার। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) রেফারিদের প্রধান আজাদ রহমান বলেন, তাত্ত্বিক পরীক্ষায় জয়া ও সালমা দুজনেই ভালো করেছিল। কিন্তু সালমা ফিটনেসে পাশ করলেও জয়া ব্যর্থ হয়েছেন। ফলে জয়া এএফসি এলিটে থাকতে পারছেন না।

জয়া রেফারি ও সালমা সহকারি রেফারি। জয়া এলিটে থাকতে পারলে সহকারি রেফারির ম্যাচ বরাদ্দও বাড়ত। নারী রেফারির ফিটনেস পরীক্ষা দুই পর্বের। প্রথম পর্বে ৪০ মিটার স্প্রিন্ট ৬ বার। এই পর্বে জয়া নির্দিষ্ট সময়ের মধ্যে স্প্রিন্ট সম্পন্ন করেন। আট মিনিটের মধ্যে শুরু হয় ল্যাপ (চক্কর)। ফিফা রেফারিতে উত্তীর্ণ হতে ১০ চক্কর বাধ্যতামূলক আর এএফসি এলিটে যেতে হলে দশের অধিক।

জয়া ন্যূনতম দশটি চক্করই সম্পন্ন করতে পারেননি। জানা গেছে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফিফা ফিটনেস টেস্ট সম্পন্ন করতে হবে জয়াকে। এই পরীক্ষা তাকে বাংলাদেশে এসে দিতে হবে। এই ফিটনেস টেস্টেও ব্যর্থ হলে ফিফা রেফারির স্বীকৃতি হারাবেন বাংলাদেশের প্রথম নারী ফুটবল রেফারি।

বাংলাদেশ জার্নাল/আইএইচ

  • সর্বশেষ
  • পঠিত