ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

আফগান নারীরা খেলতে পারবেন, ইঙ্গিত এসিবির

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২১, ২১:১৯  
আপডেট :
 ১১ সেপ্টেম্বর ২০২১, ২১:২৮

আফগান নারীরা খেলতে পারবেন, ইঙ্গিত এসিবির
ফাইল ফটো। সংগৃহীত
স্পোর্টস ডেস্ক

আফগানিস্তানে তালেবান গোষ্ঠী দেশটির ক্ষমতা গ্রহণের পর নারীরা আর কোনো ধরনের খেলাধুলায় অংশ নিতে পারবেন না বলে জানানো হয়। তবে আফগানিস্তানের ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজলি ইঙ্গিত দিয়েছেন যে, নারীদের ক্রিকেট খেলার অনুমতি দেয়া হতে পারে। অস্ট্রেলিয়ার একটি গণমাধ্যমের কাছে এই দাবি করেছেন তিনি।

কয়েকদিন আগেই এক তালেবেন কর্মকর্তা জানান, তালেবান সরকারের অধীনে নারীদের জন্য খেলাধুলা বিশেষ করে ক্রিকেট নিষিদ্ধ করা হবে। এমনকি জাতীয় নারী ক্রিকেট দলকেও নিষিদ্ধ করা হবে।

তালেবানের কালচারাল কমিশনের ডেপুটি প্রধান আহমাদুল্লাহ ওয়াসিক বলেছিলেন, নারীদের খেলাধুলার কোনো প্রয়োজনীয়তা নেই। নারীদের ক্রিকেট খেলার কোনো অনুমোদন দেয়া হবে না, তাদের ক্রিকেট খেলা উচিতও নয়। কারণ ক্রিকেটের মতো খেলাধুলায় নারীদের শরীর ও মুখমণ্ডল ঢেকে রাখা সম্ভব নয়। ইসলাম নারীদের এ ধরনের খেলাধুলায় অনুমোদন দেয় না।

কিন্তু এবার ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নারীদের ক্রিকেট খেলার বিষয়ে বলেন, এটা কিভাবে খুব দ্রুত সম্ভব করা যায় তা নিয়ে কাজ করছে পরিচালনা পর্ষদ। তিনি জানিয়েছেন, নারীদের ২৫ সদস্যের দলটি আফগানিস্তানেই থাকছে। তারা দেশ ছেড়ে যাচ্ছেন না।

শুক্রবার রাতে এসবিএস রেডিও পাশতোকে দেওয়া এক সাক্ষাতকারে ফাজলি বলেন, আমরা কিভাবে আমাদের নারীদের ক্রিকেট খেলার অনুমতি দেব সে বিষয়ে আমাদের স্পষ্ট অবস্থান আপনাদের জানাবো। খুব শিগগিরই আমরা আপনাদের সুখবর দেব।

আহমাদুল্লাহ ওয়াসিকের বক্তব্যের সঙ্গে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের বক্তব্য সাংঘর্ষিক। কারণ এর আগে ওই একই চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারেই তিনি জানিয়েছিলেন নারীদের খেলাধুলা করার প্রয়োজন নেই।

বাংলাদেশ জার্নাল/এএম/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত