ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

জালাল আহমেদের মৃত্যুতে বিসিবির শোক

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৫

জালাল আহমেদের মৃত্যুতে বিসিবির শোক
জাতীয় দলের সাবেক কোচ, ক্রিকেট বিশ্লেষক, ক্রিকেটার ও বিশিষ্ট ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরী।

জাতীয় দলের সাবেক কোচ, ক্রিকেট বিশ্লেষক, ক্রিকেটার ও বিশিষ্ট ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরী আর নেই। মঙ্গলবার সকালে রাজধানীর আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স ছিল ৭৪ বছর।

তার মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তার পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করেছে এবং বাংলাদেশের ক্রিকেটে তার আজীবন নিষ্ঠা ও অবদানের প্রতিও শ্রদ্ধা নিবেদন করে।

ক্রিকেট খেলোয়াড় হিসেবে জালাল আহমেদ চৌধুরী ১৯৬০ এর দশকের মাঝামাঝি সময়ে উডিটি ক্লাবের হয়ে ঢাকা লীগ শুরু করেন। উদ্বোধনী ব্যাটসম্যান ও উইকেটরক্ষক হিসেবে তিনি ইয়ং পেগাসাস, টাউন ক্লাব ও ধানমন্ডি ক্লাবের হয়ে খেলেন এবং জাতীয় চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় বাংলাদেশ রেলওয়ের প্রতিনিধিত্ব করেন। তিনি স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশে (১৯৭৭ সালে এমসিসি সফর) প্রথম বাংলাদেশ দলের সদস্য ছিলেন।

জালাল আহমেদ ১৯৭৯ সালে ভারতের পাটিয়ালা ন্যাশনাল ইন্সটিটিউট অফ স্পোর্টস থেকে ক্রিকেট কোচিংয়ে ডিপ্লোমা লাভ করেন এবং পরবর্তীতে ঢাকা লীগের বিশিষ্ট দল আবাহনী, মোহামেডান, ভিক্টোরিয়া, সাধারণ বীমা, আজাদ স্পোর্টিং, পিডব্লিউডি, ধানমন্ডি ক্লাব এবং কলাবাগানের কোচিং করেন।

তার বিশিষ্ট কোচিং ক্যারিয়ারে জালাল আহমেদ চৌধুরী বেশ কয়েকবার বাংলাদেশ জাতীয় দলের সাথে যুক্ত ছিলেন। তিনি বাংলাদেশ ১৯৭৯ ও ১৯৯৭ আইসিসি ট্রফি দলের অন্যতম কোচ ছিলেন। ২০০২ সালে আইসিসি অ-১৯ বিশ্বকাপে তিনি বাংলাদেশের প্রধান কোচ ছিলেন।

জালাল আহমেদ চৌধুরী বিসিবির বিভিন্ন স্থায়ী কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন যার মধ্যে রয়েছে গেম ডেভেলপমেন্ট, ক্রিকেট অপারেশনস এবং আম্পায়ার কমিটি।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত