ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

  স্পোর্টস ন্ডেস্ক

প্রকাশ : ০৯ অক্টোবর ২০২১, ১৬:৫৫

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ
ছবি: সংগৃহীত

ফুটবলের সবচেয়ে মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল সাময়িকী। এই তালিকায় আধিক্য দেখা গেছে ইউরো ও চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী খেলোয়াড়দের।

এর আগে রেকর্ড ছয়বার জিতেছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। এবারও তাকে ধরা হচ্ছে পুরস্কারটি জেতার জন্য হট ফেভারিট হিসেবেই। ক্লাব ও জাতীয় দলের হয়ে দারুণ সব পারফর্ম্যান্স, পরিসংখ্যান তো আছেই, তার ঝুলিতে যে আছে আর্জেন্টিনার হয়ে জেতা কোপা আমেরিকাও।

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় তাই তার নাম থাকাটা অনিবার্য ছিল। তাকে নিয়েই অবশেষে ঘোষিত হয়েছে ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকা।

চলতি মৌসুমে তার ‘সাবেক’ দল বার্সেলোনা রীতিমতো ধুঁকছে। অথচ এই দলকেই তিনি গেল মৌসুমের একটা বড় সময় ধরে রেখেছিলেন লিগ শিরোপার দৌড়ে। সবচেয়ে বেশি গোল তো করেছেনই, করিয়েছেনও সমানতালে। একমাত্র শিরোপা যদিও কোপা দেল রে, কিন্তু চলতি মৌসুমে দলটির পারফর্ম্যান্স মাথায় রাখলে সেটাকেও এখন অনেক বড় কিছু বলেই মনে হচ্ছে।

আর আর্জেন্টিনার হয়ে পারফর্ম্যান্স? ২৮ বছরের শিরোপাখরা মেটানো কোপা আমেরিকা তো জিতেছেনই, দলকে যে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে! সবচেয়ে বেশি গোল করেছেন টুর্নামেন্টে, করিয়েছেনও সবচেয়ে বেশি। তাই সেরা খেলোয়াড়ের পুরস্কারটাও গেছে তারই ঝুলিতে। আর তাই ব্যালন ডি’অর পাওয়ার সম্ভাবনাটাও বেড়ে গেছে বহুগুণে।

পুরস্কারটা ব্যক্তিকে দেওয়া হলেও শেষ কয়েক বছরে সেটার একটা বড় মানদণ্ডে পরিণত হয়েছে দলীয় অর্জন। সে মাপকাঠিকে মাথায় রেখে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ আর ইউরো বিজয়ী মিডফিল্ডার জর্জিনিও।

আর যদি ব্যক্তিগত পারফর্ম্যান্স বিচার করা হয়, তাহলে চলতি বছর ইতোমধ্যেই ৫০ গোল করে ফেলা রবার্ট লেভান্ডভস্কিও থাকবেন আলোচনায়। মেসির আর্জেন্টিনা সতীর্থ একজনই অবশ্য আছেন এই তালিকায়। মূলত জাতীয় দলের শিরোপা তো বটেই, ক্লাবকে ১০ বছর পর জেতানো সিরি’আর কারণেই লাওতারো মার্টিনেজ জায়গা পেয়েছেন এ তালিকায়। যদিও ক্লাব ও জাতীয় দলের হয়ে দারুণ পারফর্ম করা এমিলিয়ানো মার্টিনেজ নেই এই তালিকায়।

জর্জিনিওর সঙ্গে ইউরো জেতা আরও চার ইতালিয়ান আছেন এই তালিকায়। তারা হলেন— নিকো বারেলা, জর্জিও কিয়েলিনি, গোলরক্ষক জিয়ানলুইজি ডনারুমা। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী জর্জিনিওর চেলসি সতীর্থ সেজার আজপিলিকেতা, এনগোলো কান্তে আর মেসন মাউন্টও আছেন তালিকায়।

গেল মৌসুমে দারুণ পারফর্ম করা ক্রিশ্চিয়ানো রোনালদো আর নেইমারও আছেন ব্যালন ডি’অর পাওয়ার দৌড়ে। প্রিমিয়ার লিগ জিতে কেভিন ডি ব্রুইনা, রুবেন ডিয়াজ, ফিল ফোডেন, আর রাহিম স্টার্লিং আছেন এই তালিকায়। সঙ্গে আছেন কারিম বেনজেমা, হ্যারি কেইন, মোহামেদ সালাহ, কিলিয়ান এমবাপে, রোমেলু লুকাকু, ব্রুনো ফের্নান্দেজ, জেরার্ড মরেনোরাও।

এই তালিকা থেকেই আগামী ২৮ নভেম্বর ঘোষিত হবে চলতি বছরের ব্যালন ডি’অর বিজয়ীর নাম।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত