ঢাকা, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

স্কটল্যান্ড হুমকি মোকাবেলায় প্রস্তত টাইগাররা

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২১, ১৬:৫৮  
আপডেট :
 ১৭ অক্টোবর ২০২১, ২০:২৪

স্কটল্যান্ড হুমকি মোকাবেলায় প্রস্তত টাইগাররা
সংগৃহীত ছবি
ক্রীড়া ডেস্ক

অপেক্ষার ক্ষণ সব সময়ই দীর্ঘ হয়। সেই অপেক্ষার অন্ত টেনে রাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামছে বাংলাদেশ দল। প্রতিপক্ষ স্কটল্যান্ড। বাংলাদেশ সময় রাত ৮টায় ক্রিকেটের এ লড়াই দেখতে দেশ থেকে সবার চোখ থাকবে টেলিভিশনের পর্দায়। বাঘেরা কি গর্জন দিয়ে উঠবে?

টাইগারদের সামনে খুব বেশি পড়তে হয়নি স্কটিশদের। এ কারণে বাংলাদেশের সামর্থ্য নিয়েও ইতোমধ্যে প্রশ্ন তুলেছে তারা। হতে পারে এটা বাংলাদেশকে স্নায়ুবিক চাপের রাখার একটি কৌশল। স্কটিশরা বাংলাদেশকে ‘আন্ডারডগ’ দলগুলোর সঙ্গে তুলনা করেছে।

এ কারণে লড়াইটা জমে উঠতে পারে। বাংলাদেশ কখনো দাম্ভিকদের সহজে ছেড়ে দেয়নি। ক্রিকেটের মাঠে এ বিষয়টি সব সময়ই দেখেছেন বাংলার ক্রিকেটপ্রেমীরা।

এর আগে প্রস্তুতি পর্বেও শেষ ম্যাচে স্কটল্যান্ড নামিবিয়াকে হারিয়েছিল। বলা যায়, জয় নিয়ে বেশ চাঙ্গা স্কটিশরা। অপরদিকে বাংলাদেশ দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। দুটোতেই হেরেছে। তাই মানসিকভাবে কিছুটা ‘ব্যাকফুটে’ বাংলাদেশ দল।

কিন্তু প্রস্তুতি ম্যাচের সঙ্গে বিশ্বকাপের মূল পর্বে খেলার কি আদৌ তুলনা চলে? ওই ম্যাচ দুটিতে ছিলেন না দেশের দুই তারকা ক্রিকেটার সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। বাংলাদেশের ক্রিকেটের সুনামের ফেরিওয়ালা প্রধানত তারাই। দলে তাদের উপস্থিতি নিশ্চিতভাবে স্কটল্যান্ডের মতো আন্ডারডগ দলের সঙ্গে ব্যবদান বাড়াবে।

তবে একটা কথা আমলে নেয়া জরুরী যে, ক্রিকেটের অন্য ফরমেটগুলোর চেয়ে স্কটল্যান্ড টি-টোয়েন্টি খেলে বেশি। বাংলাদেশ টেস্ট এবং ওয়ানডে ক্রিকেট খেলেছে অপেক্ষাকৃত বেশি (যদিও একটানা ১০টি টি-টোয়েন্টি খেলেছে)।

বাংলাদেশ একদিনের ক্রিকেটে বেশি সাচ্ছন্দ্য। এ কারণে স্কটল্যান্ড বাংলাদেশে নামনে হুমকি দাঁড় করাতে পারে। কারণ ক্রিকেটের ছোট ফরমেটে তারা ম্যাচ বেশি খেলে অভিজ্ঞতা নিয়েছে বেশি। বলতে গেলে, তাদের ‘মাইন্ড সেট আপ’ টি-টোয়েন্টি ক্রিকেটেরই।

কিন্তু তার পরও একটি বিষয় স্পষ্ট, বাংলাদেশ শক্তিমত্তায় স্কটল্যান্ডের চেয়ে অনেক এগিয়ে। বাংলাদেশ সতর্কতা অবলম্বন করে খেললে সাফল্য আসবেই।

বিশ্বকাপের প্রথম ম্যাচ এটি। এ জন্য বাংলাদেশের জন্য জয় অতি প্রয়োজন। এই ম্যাচে জয় পেলে বাকি ম্যাচগুলোতে জয়ের পথ অনেকটাই সুগম হয়ে উঠবে বাংলাদেশের জন্য। ফিরে আসবে উজ্জীবনা।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত