ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

‘শহীদ শেখ রাসেলকে আন্তর্জাতিকভাবে পরিচিত করাই এই টুর্নামেন্টের লক্ষ্য’

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২১, ১৫:২৩  
আপডেট :
 ৩০ অক্টোবর ২০২১, ১৮:৩৮

‘শহীদ শেখ রাসেলকে আন্তর্জাতিকভাবে পরিচিত করাই এই টুর্নামেন্টের লক্ষ্য’

পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে পর্দা নামল এশিয়ার সর্ববৃহৎ দাবার আসর শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার টুর্নামেন্টের। যেখানে স্বাগতিক বাংলাদেশসহ বিশ্বের ১৮টি দেশের ৩২ জন গ্রান্ডমাস্টার, ২৪জন আন্তর্জাতিক মাস্টারসহ ১০৪ জন খেলোয়াড় অংশ নেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের উদ্যোগে এবং সাইফ পাওয়ারটেকের পৃষ্ঠপোষকতায় প্রথমবারের মতো এত বড় একটি আয়োজন সম্পন্ন হয়েছে।

১০৩ জন প্রতিযোগিকে পেছনে ফেলে আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন পোল্যান্ডের গ্রান্ডমাস্টার মিখাইল ক্রাসেনকভ। ৯ খেলায় ৭ পয়েন্ট পেয়ে শিরোপা জেতেন তিনি। টুর্নামেন্টে রানার্স আপ হয়েছেন ইউক্রেনের ভিটালি বারনাডস্কি এবং তৃতীয় হন ভারতের গ্রান্ডমাস্টার শ্রীনাথ নারায়নান। বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সেরার খেতাব জেতেন গ্রান্ডমাস্টার নিয়াজ মোরশেদ।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনসি এমপি। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি এবং বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক, দাবা ফেডারেশনের সভাপতি ও দক্ষিণ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সাইফ পাওয়ারটেকের কর্ণধার ও দাবা ফেডারেশনের সহ-সভাপতি শেখ রাসেল আন্তর্জাতিক দাবা আসরের প্রধান পৃষ্ঠপোষক তরফদার মো. রুহুল আমিন, দাবা ফেডারেশনের সহ-সভাপতি ড. চৌধুরী নাফিজ সরাফাত, সহ-সভাপতি কে এম শহিদ উল্যাসহ দাবার অন্যান্য কর্মকর্তা, দেশি-বিদেশি খেলোয়াড়রা উপস্থিত ছিলেন।

শেখ রাসেল আন্তর্জাতিক দাবা আসরের প্রধান পৃষ্ঠপোষক সাইফ পাওয়ারটেকের কর্ণধার তরফদার রুহুল আমিন বলেন, এই টুর্নামেন্টের মধ্য দিয়ে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে সবাই শহীদ শেখ রাসেলকে সবাই জানবে-চিনবে। এশিয়ার সবচেয়ে বড় আসর এটি। ১০৪ জন খেলোয়াড় বাংলাদেশসহ বিশ্বের ১৮টি দেশ থেকে এতে অংশ নিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/আইএইচ

  • সর্বশেষ
  • পঠিত