শুরুতেই ৪ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২১, ১৫:৫৮ | অনলাইন সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো না বাংলাদেশের। দলীয় ১৪ রানে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফিরে যায় ওপেনার সাদমান ইসলাম। প্রথম ইনিংসে ২৮ বলে ১৪ রান করে আউট হয় সাদমান। আর আজ দ্বিতীয় ইনিংসে শাহীন শাহ আফ্রিদির বলে ১৪ বলে ১ রান করে আউট হয় সাদমান।

শুরুতে ১ উইকেট হারিয়ে যখন চাপে পড়ে বাংলাদেশ, তখন সাইফ হাসানের সঙ্গী হিসাবে ক্রিজে আসেন নাজমুল হোসেন শান্ত। তবে স্কোর বোর্ডে কোনো রান যোগ করার আগেই শাহীন শাহ আফ্রিদির বলে আব্দুল্লাহ শফিকের হাতে ক্যাচ দিয়ে আউট হয় টপ অর্ডার এই ব্যাটার। গত ম্যাচেও ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দিয়ে শান্ত। 

শান্তের আউটের সময় বাংলাদেশ রান ছিলো ১৪। আর মাত্র ১ রান পরেই প্যাভিলিয়েনে ফিরে যায় অধিনায়ক মুমিনুল হক। হাসান আলীর বলে কোনো রান যোগ না করেই প্যাভিলিয়নে পথে হাটেন টাইগার এই অধিনায়ক।  এরপর দলীয় ২৫ রানের মাথায় আফ্রিদির বলে তাকে ক্যাচ দিয়ে ফিরে যান সাইফ হাসান। তিনি করেন ৩৪ বলে ১৮ রান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ৪ উইকেটে ২৬ রান। ক্রিজে ব্যাট করছেন মুশফিক (৭) ও রাব্বি (০)। বাংলাদেশ এখন পর্যন্ত ৭০ রানের লিড দিয়েছে।  

এর আগে এক তাইজুল ইসলামের স্পিন বিষেই কোণঠাসা হয়ে পড়ে পাকিস্তান ক্রিকেট দল। এক কথায় বলা যায় চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন সকালে ক্রিকেটপ্রেমীরা চায়ের কাপে চুমুক দিতেই উইকেট হারাতে বসে পাকিস্তান শিবির। এক তাইজুল ইসলাম নিয়েছেন উইকেট আর পেসার ইবাদত নিয়েছেন দুই উইকেট আর মিরাজের ঝুলিতে আছে একটি উইকেট। ফলে বাবর আজমের দল প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৮৬ রান। বাংলাদেশ এখনও ৪৪ রানে এগিয়ে আছে। কিছুক্ষণ পর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামবে বাংলাদেশ দল। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ১২৭ রান করেন আবিদ আলী। এ ছাড়া ৫২ রান করেন আব্দুল্লাহ শফিক। এই দুই ওপেনার ছাড়া পাকিস্তানের কোনো ব্যাটসম্যানের ব্যাট হাসেনি। 

বাংলাদেশ জার্নাল/আইএইচ/আরকে