ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে

নতুন কোচের প্রথম অ্যাসাইনমেন্ট বালিতে

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২২, ১৮:৫৪

নতুন কোচের প্রথম অ্যাসাইনমেন্ট বালিতে
ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন কোচ স্প্যানিশ জাভিয়ের কাবরেরা। শনিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জাতীয় টিমস কমিটি এক বছরের জন্য তাকে নিয়োগ দেয়। স্প্যানিশ এই কোচের নতুন অ্যাসাইনমেন্ট ইন্দোনেশিয়ার বালিতে।

২৪ ও ২৭ জানুয়ারি বাংলাদেশ বালিতে দুইটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে। এই ম্যাচের জন্য জাতীয় দল ঘোষণা ও ক্যাম্পের বিষয়ে বাফুফে বিস্তারিত জানাবে এখনও ২-৩ দিন পর। বাংলাদেশে স্প্যানিশ কোচ এই নতুন নয়। এর আগে স্ত্রীর কাজের সূত্রে বাংলাদেশে থাকা স্প্যানিশ গঞ্জালো মরেনো বাংলাদেশের কোচ হিসেবে একটি ম্যাচ পরিচালনা করেছিলেন। বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজেনও জাতীয় দলের দায়িত্ব পালন করেছেন গত সাফ চ্যাম্পিয়নশিপে।

গত ১৪ বছরে ২৩ বার জাতীয় দলের কোচ বদল করেছে বাফুফে। আর বিগত এক বছরেই কোচ বদল করল ৪ বার। একের পর এক কোচ আসেন আর যান। কিন্তু বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ভাগ্য পরিবর্তন হয় না। জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে'র সঙ্গে বাফুফের চুক্তি এই বছরের আগস্ট পর্যন্ত থাকলেও তাকে সাফের আগ থেকেই দলের থেকে দূরে রাখা হয়।

এরপর ভারপ্রাপ্ত হিসেবে মালদ্বীপের সাফ চ্যাম্পিয়নশিপে অস্কার ব্রুজেন ও শ্রীলংকায় চারজাতি টুর্নামেন্টে মারিও লেমোসকে কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল। তবে নতুন বছরে জানুয়ারির ফিফা উইন্ডোর আগে বাফুফে জামালদের জন্য নতুন কোচ আনল। জেমি ডের মতোই প্রথম কোন দেশের জাতীয় দলের কোচ হতে যাচ্ছেন জাভিয়ের কাবরেরা।

উয়েফা প্রো লাইসেন্সধারী এই কোচের বিভিন্ন ক্লাবের একাডেমি পরিচালনা ও টেকনিক্যাল ডিরেক্টর পদে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে রয়েছে লা লিগার ক্লাব দেপোর্তিভো আলাভেসের একাডেমি কোচ, লা লিগা স্কুল ও বার্সেলোনা একাডেমির ভার্জিনিয়া শাখা।

ক্লাবে টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে কাজ করেছেন ৩৭ বছর বয়সী এই কোচ। ভারতের আই-লিগের দল স্পোর্টিং দ্য গোয়াতে সহকারী কোচ ছিলেন তিনি। ১৫ অথবা ১৬ জানুয়ারি হ্যাভিয়ের ঢাকায় আসবেন বলে জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত