ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

ফেডারেশনের কাছে ক্ষুব্ধ সাইফের ২ দাবি

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২২, ১৮:৪৫

ফেডারেশনের কাছে ক্ষুব্ধ সাইফের ২ দাবি
ছবি সংগৃহীত
ক্রীড়া প্রতিবেদক

ফেডারেশন কাপ নিয়ে বিতর্ক যেন পিছু ছাড়ছেই না। সর্বশেষ ৬ জানুয়ারি আবাহনী লিমিটেডের বিপক্ষে ম্যাচে রেফারির পেনাল্টি বাতিলের সিদ্ধান্ত নিয়ে রোববার সংবাদ সম্মেলন করে ক্ষোভ জানালেন সাইফ স্পোর্টিং ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন চৌধুরী।

তার কথায়, ‘রেফারির কাছ থেকে আমরা অত্যন্ত ন্যাক্কারজনক সিদ্ধান্তের শিকার হয়েছি। একটা উন্নতমানের পেশাদার ফুটবল ক্লাবের বিরুদ্ধে এই ধরনের সিদ্ধান্ত খুবই দুঃখজনক।’

ওই দিন পেনাল্টি থেকে এমেরির নেয়া দুটি শটই লক্ষ্যভেদ হয়। সাইফ কর্তাদের প্রশ্ন প্রথম শটটি যদি অবৈধ ফেইন্টিং না হয়; তাহলে দ্বিতীয়টি কেন হল? এ বিষয়ে আইনী ব্যাখ্যাও দেয় সাইফ এসসি। পেনাল্টির ক্ষেত্রে অর্থাৎ ইলিগ্যাল ফেইন্টিংয়ের ক্ষেত্রে ফুটবল আইনের ১৪ ধারা বলছে যে, রানআপের সময় খেলোয়াড় ফেইন্টিং করতে পারবেন।

তবে রানআপ শেষ হয়ে যাওয়ার পর অর্থাৎ নন-স্ট্রাইকিং ফুট মাটিতে ল্যান্ড করার পর আর ফেইন্টিং করা যাবে না। রেফারির এমন পক্ষপাতদুষ্ট সিদ্ধান্তের বিরুদ্ধে স্পষ্ট অবস্থান সাইফের। দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা বাফুফের কাছে চিঠি লিখে ইতোমধ্যে জানতে চেয়েছে কেন রেফারি এই ধরনের সিদ্ধান্ত নিলেন।

বাফুফের কাছ থেকে এ বিষয়ে স্পষ্ট কোনো জবাব না পেলে পরবর্তী পদক্ষেপ নেবে বলেও জানিয়েছেন সাইফের ব্যবস্থাপনা পরিচালক। ফুটবল ফেডারেশনের কাছে দুটি দাবিও জানান নাসিরউদ্দিন চৌধুরী। প্রথমটি, নিরপেক্ষ বিদেশি রেফারি দিয়ে লিগ বা টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ ম্যাচগুলো পরিচালিত করতে হবে।

দ্বিতীয়টি, ডাগআউটে থাকতে পারবেন না বাফুফের কোনো কার্যনির্বাহী কমিটির সদস্য।

এ ব্যাপারে নাসিরউদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা চাই অন্তত সাফ অঞ্চলের দেশ থেকে হলেও যেন রেফারি এনে খেলাগুলো পরিচালোনা করা হয়। কিছু গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে হলেও যেন বিদেশী রেফারি এনে খেলা পরিচালনা করা হয়।’

বাংলাদেশ জার্নাল/আইএইচ/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত