ঢাকা, মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

এশিয়ান সাভাতে রানার্স-আপ বাংলাদেশ

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২২, ১৭:৪৯

এশিয়ান সাভাতে রানার্স-আপ বাংলাদেশ
ছবি- সংগৃহীত
ক্রীড়া প্রতিবেদক

বঙ্গবন্ধু তৃতীয় এশিয়ান সাভাতে চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছে ইরান। রানার্স-আপ হয়েছে স্বাগতিক বাংলাদেশ। ইরান ১৮টি স্বর্ণ, ১১টি রৌপ্য ও ৮টি ব্রোঞ্জসহ মোট ৩৭টি পদক জিতে চ্যাম্পিয়ন হয়। বাংলাদেশ ১১টি স্বর্ণ, ৭টি রৌপ্য ও ৯টি ব্রোঞ্জসহ মোট ২৭টি পদক জিতে রানার্স-আপ হয়।

তৃতীয় হওয়া ভারত ২টি স্বর্ণ, ৫টি রৌপ্য ও ৫টি ব্রোঞ্জ জিতে। উজবেকিস্তান ২টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ জিতে। ইন্দোনেশিয়া ১টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ পদক পায়। প্রতিটি ওজন শ্রেণির বিজয়ীদের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেওয়া হয়। আর চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় হওয়া দলকে দেওয়া হয় ট্রফি।

বাংলাদেশ সাভাতে অ্যাসোসিয়েশনের আয়োজনে ৬টি দেশের অংশগ্রহণে দুইদিনব্যাপী এই প্রতিযোগিতায় এশিয়ার ১৫টি দেশ অংশ নেয়ার কথা থাকলেও মহামারি করোনাভাইরাসের বিধি-নিষেধের কারণে শেষ পর্যন্ত ৬টি দেশ অংশ নেয়। দলগুলো হলো বাংলাদেশ, ভারত, ইরান, ইন্দোনেশিয়া, আফগানিস্তান ও উজবেকিস্তান।

এবারের বঙ্গবন্ধু তৃতীয় এশিয়ান সাভাতে প্রতিযোগিতায় দুইটি ইভিন্টে মোট ১৮৬টি স্বর্ণের ফয়সালা হয়। মার্শাল আর্টের মতোই একটি খেলা সাভাতে। অনেকটা কিক বক্সিংয়ের ভিন্নরূপ। এ ক্রীড়া ইভেন্টের জন্ম ফ্রান্সে। বর্তমানে এটি অলিম্পিকের অন্তর্ভুক্ত।

বৃহস্পতিবার সন্ধ্যায় মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ মার্শাল আর্ট কনফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাসানুল হক ইনু (এম.পি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের এফএম ইকবাল বিন আনোয়ার ও এশিয়ান সাভাতে কনফেডারেশনের সভাপতি ড. হামিদ রেজা।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত