ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

সাদা পোশাকেও আর টস করবেন না কোহলি!

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২২, ১৯:৫৮  
আপডেট :
 ১৫ জানুয়ারি ২০২২, ২০:০৩

সাদা পোশাকেও আর টস করবেন না কোহলি!
ছবি- সংগৃহীত
স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় গিয়ে মাত্রই ২-১ এর সিরিজ হারের জলজ্যান্ত ক্ষত। তার ওপর সিরিজের শেষ টেস্টে বিতর্কিত ডিআরএস ঘটনা। সিরিজ শেষ হতে না হতেই আচমকাই টেস্ট অধিনয়কত্ব ছাড়ার ঘোষণা দিয়ে দলের উপর আরও এক দফা ঝড় বইয়ে দিলেন বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে হারিয়েছিলেন ওয়ানডে আর টি-টোয়েন্টি অধিনায়কত্ব। বলা যায় তার কাছ থেকে এক প্রকার জোর করেই অধিনায়কত্ব কেড়ে নেই ভারতের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বোর্ড অব কন্ট্রোল অফ ক্রিকেট অব ইন্ডিয়া (বিসিসিআই)।

সিরিজ শুরু আগে অধিনায়কত্ব নিয়ে কোহলি আর বিসিসিআইয়ের মধ্যে কম কাঁদা ছোড়াছুঁড়ি হয়নি। বিশেষ করে বিসিসিআই বস সৌরভ গাঙ্গুলীর সাথে তো কথা কাটাকাটি পৌঁছে গেছিলো চরম পর্যায়ে।

এতো বিতর্ক সাথে নিয়েই দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিলো কোহলির দল। ব্যাটসম্যান কোহলির পারফরম্যান্সেও ভাঁটা পড়েছিলো অনেকদিন ধরেই। এই সিরিজ দিয়ে আভাস পাওয়া গেছে তার ফর্মে ফেরার। তবুও সিরিজ শেষ হওয়ার একদিন পরেই অধিনায়কত্ব থেকে পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে যেনো বোমাই ফাটালেন কোহলি।

তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ জিতে ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের দারুণ এক সম্ভাবনা তৈরি করেছিলো ভারত। তবে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে ১-১ এ সমতা ফেরায় দক্ষিণ আফ্রিকা।

শেষ ম্যাচে এসেও বেশ ভালোই সম্ভাবনা ছিলো ভারতের সিরিজ জেতার। তবে বিতর্কিত ডিআরএসের ফাঁদে পড়ে হারতে হয়েছে এই ম্যাচও। ডিন এলগারের বিতর্কিত এলবিডব্লিউ নিয়ে মাঠের মধ্যে স্ট্যাম্প মাইকেই সমালোচনা করেছিলেন কোহলি। এই কর্মকান্ডের জন্য অবশ্য অনেকের কাছে সমালোচনার শিকারও হয়েছেন কোহলি।

অবশেষে সিরিজ হারের একদিনের মাথাতেই টেস্ট দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগের ঘোষণা কোহলির। ভারতীয় ক্রিকেটে যা এক বিশাল ধাক্কা। দেখার বিষয় পরবর্তী অধিনায়ক কে হন দলের। আসতে পারে রোহিত শর্মার নাম, কোহলির কাছ থেকে আগেই ওয়ানডে আর টি-টোয়েন্টির অধিনায়কত্ব যে গেছে তার ঘাড়েই। নাম থাকবে অবশ্য অজিঙ্কা রাহানেরও। এই অভিজ্ঞ ব্যাটসম্যান আগে কোহলির ডেপুটি হিসেবে কাজও করেছেন। আবার এই সিরিজেই দ্বিতীয় টেস্টে কোহলির অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পাওয়া লোকেশ রাহুলের নামও আসতে পারে টীম ইন্ডিয়ার সাদা পোশাকের নতুন নেতৃত্বে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত