ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার মালান

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২২, ১৮:০০

আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার মালান
ছবি সংগৃহীত
স্পোর্টস ডেস্ক

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির ২০২১ সালের পুরুষ বিভাগে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতলেন দক্ষিণ আফ্রিকার তরুণ ওপেনার জানেমান মালান। আর নারীদের বিভাগে এই পুরস্কারটি জিতেছেন পাকিস্তানের ফাতিমা সানা।

২০২১ সালে তরুণ প্রোটিয়া ওপেনার তিনটি ফিফটি আর দুই সেঞ্চুরিতে ১০১ স্ট্রাইকরেট ও ৪৭.৬৬ গড়ে করেছেন ৭১৫ রান। যার জন্য তিনি ম্যাচ খেলেছেন ১৭টি। গেলো বছর তার সেরা ইনিংস ছিলো ১৭৭ রানের ইনিংস, যেটি তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে করেছিলেন।

অন্যদিকে, পাকিস্তানের পেসার ফাতিমা সানা বর্ষসেরার পুরস্কারটি জিতেছেন মূলত ব্যাট-বলে যৌথ মুনশিয়ানা দেখিয়ে। ২০ বছর বয়সী এই পাক ক্রিকেটার ২০২১ সালে ১৬ ম্যাচ খেলে মাত্র ২৪ গড়ে নিয়েছেন ২৪ উইকেট। পাশাপাশি ব্যাট হাতেও করেছেন ১৬৫ রান।

একইসঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটের বর্ষসেরা খেলোয়ারের নামও প্রকাশ করেছে আইসিসি। ২০২১ সালে পুরুষ বিভাগের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। গেলো বছরটাতে তিনি করেছেন ১৩২৬ রান। যা টি-টুয়েন্টি ক্রিকেটে এক বছরে ব্যক্তিগত মোট সংগ্রহ।

অন্যদিকে নারী ক্রিকেটে সেরা হয়েছেন ইংল্যান্ডের টপ অর্ডার ব্যাটার ট্যামি বিমাউন্ট। ২০২১ সালে নয় টি-টোয়েন্টি খেলে ৩টি ফিফটির সাহায্যে ৩৩.৬৬ গড়ে ৩০৩ রান করেছেন।

এর বাইরে সহযোগী সদস্য দেশগুলোর মধ্যে বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ওমানের জিসান মাকসুদ। তিনি ৩১৬ রানের পাশাপাশি নিয়েছেন ২১ উইকেট। নারী ক্রিকেটে এই ক্যাটাগরিতে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন অস্ট্রিয়ার আন্দ্রে মাই জেপেদা।

বাংলাদেশ জার্নাল/সেফু/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত