ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মেসিবিহীন আর্জেন্টিনাকে পথ দেখালেন ডি মারিয়া

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২২, ০৯:৫৮

মেসিবিহীন আর্জেন্টিনাকে পথ দেখালেন ডি মারিয়া
ছবি- সংগৃহীত

লিওনেল মেসি ছিলেন না দলের সাথে। করোনায় আক্রান্ত হয়ে কোচ লিওনেল স্কালোনিও পারেননি দলের ডাগ আউটে দাঁড়াতে। তাতে অবশ্য থোড়াই কেয়ার ডি মারিয়ার। নিয়মিত অধিনায়ক মেসি না থাকায় নেতৃত্বের দায়িত্ব উঠেছিলো অভিজ্ঞ এই উইঙ্গারের হাতেই। তাতেই যেন বাজিমাত, সামনে থেকেই নেতৃত্ব দিলেন দলকে, চিলির বিপক্ষে জয় নিয়েই বাড়ি ফিরল আর্জেন্টিনা।

বাংলাদেশ সময় শুক্রবার সকালে কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে চিলির বিপক্ষে মাঠে নেমেছিলো আর্জেন্টিনা। প্রতিপক্ষ চিলির মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়েই বাড়ি ফিরেছে আলবিসেলেস্তারা। আর্জেন্টিনার গোল দুটি এসেছে ডি মারিয়া আর লাউতোরো মার্টিনেজের কাছ থেকে।

মাত্রই করোনার ধকল সহ্য করা লিওনেল মেসিকে স্কোয়াডেই রাখেননি আর্জেন্টাইন কোচ স্কালোনি। তবে ম্যাচে যেন মেসির অভাব বুঝতেই দিলো না আর্জেন্টিনা। ম্যাচের শুরুতেই ডি মারিয়ার গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। মেসির অনুপস্থিতিতে নেতৃত্বের দায়িত্বভার উঠেছিলো মেসিরই ক্লাব সতীর্থ পিএসজির এই উইঙ্গারের কাঁধে। সেই দায়িত্ব পুরো ম্যাচজুড়েই বেশ ভালোভাবেই পালন করলেন এই অভিজ্ঞ ফুটবলার। পুরো ম্যাচে দু দলের ফুটবলাররা মিলে ফাউল করেছেন ৩৬টি, ম্যাচে হলুদ কার্ড দেখানো হয়েছে ৯বার।

ম্যাচের সাত মিনিটের মাথায় মিডফিল্ডার রদ্রিগো ডি পল বল বাড়িয়ে দেন ডি মারিয়ার দিকে। তার সামনে থাকা প্রতিপক্ষের তিন ফুটবলারকে ফাঁকি দিয়ে বক্সের বাইরে থেকে নেওয়া দুর্দান্ত এক শটে গোল করে দলকে ১-০ এগিয়ে নেন তিনি।

তবে কিছুসময় না যেতেই ২০ মিনিটের মাথাতেই সমতায় ফিরে আসে স্বাগতিক চিলি। মার্সেলিয়ানো নুয়েজের কাছ থেকে বল পেয়ে দুরূহ কোণ থেকে গোল করে চিলিকে সমতায় ফেরান ব্রেন্টন দিয়াজ।

এদিকে ২৫ মিনিটে বক্সের বাইরে থেকে নেয়া ডি মারিয়ার আরেকটি শট আটকে যায় চিলির গোলরক্ষক ক্লদিও ব্রাভোর কাছে। তবে আরেকটু পরেই ম্যাচের ৩৪ মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে দেয়ার কাজটি করেন মার্টিনেজ।

এবারও অবশ্য রদ্রিগো ডি পলের শট ফিরিয়ে দিয়েছিলেন ব্রাভো, তবে ফিরতি বল পেয়ে সেখান থেকেই আর্জেন্টিনাকে ২-১ গোলে এগিয়ে নেন মার্টিনেজ।

প্রথমার্ধ্বের পরের সময়টুকু কোনো দলই আর গোল করতে না পারায় এক গোলের ব্যাবধানে পিছিয়ে থেকেই বিরতিতেত যায় চিলি। বিরতি থেকে ফিরে দুই দলের খেলাতেই আগের ছন্দ আর খুঁজে পাওয়া যায়নি। দুই দলই কিছু অপরিকল্পিত আক্রমণ করলেও গোলের দেখা আর পায়নি কেউই।

শেষ পর্যন্ত নিজেদের ঘরে ২-১ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় চিলিকে। অন্যদিকে এই ম্যাচ জয় দিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ১৪ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। আর ১৫ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে সাত নাম্বারে চিলি। এই অঞ্চলের বাছাইপর্বের শীর্ষে রয়েছে ব্রাজিল। ১৪ ম্যাচে ১১ জয় আর ৩ ড্রয়ে তাদের পয়েন্ট ৩৬।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত