ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

অনেক বিতর্কের ম্যাচে ড্রয়ে রক্ষা ব্রাজিলের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২২, ১০:৪৮

অনেক বিতর্কের ম্যাচে ড্রয়ে রক্ষা ব্রাজিলের
ছবি- সংগৃহীত

ম্যাচে লাল কার্ড দেখেছেন দুই দলের দুই ফুটবলার। ব্রাজিলের গোলরক্ষক এলিসন বেকার একাই দুই দুইবার লাল কার্ড দেখেও ভিএআরের সিদ্ধান্তে আবার থেকে গেছেন মাঠে। এতসব বিতর্কে ভরা ৩২ ফাউলের ম্যাচে ইকুয়েডরের সাথে শেষমেশ ১-১ গোলের ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ব্রাজিলকে।

বাংলাদেশ সময় শুক্রবার ভোরে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিলো ব্রাজিল আর ইকুয়েডর। ইঞ্জুরির কারণে এই ম্যাচে দলে ছিলেন না ব্রাজিলের পোস্টার বয় নেইমার। তবে ম্যাচের একবারে শুরুতে যেন তার কথা মনেই আসতে দিলেন না ক্যাসেমিরো। ম্যাচের মাত্র ৬ মিনিটেই গোল করে ব্রাজিলকে এগিয়ে নেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার।

ইঞ্জুরির কারণে না থাকা নেইমারের জায়গায় এই ম্যাচে খেলতে নেমেছিলেন সদ্যই অ্যাস্টন ভিলায় যোগ দেয়া মিডফিল্ডার ফিলিপে কৌতিনহো। সেই কৌতিনহোর বল থেকেই মাত্র ৬ মিনিটেই সেলেসাওদের উল্লাসে ভাসান ক্যাসেমিরো। কৌতিনহোর বাড়িয়ে দেয়া বলে প্রথমে হেড করেছিলেন ম্যাথিউস কুনহা। তবে সেটা কোনোরকমে আটকে দেন ইকুয়েডর গোলরক্ষক। তবে ফিরতি বল পড়ে পোস্টের ঠিক সামনেই থাকা ক্যাসেমিরোর পায়ে। ডান পায়ের আলতো টোকায় দলকে এগিয়ে নিতে একটুও ভুল করেননি অভিজ্ঞ এই মিডফিল্ডার।

এদিকে বিতর্কের শুরু এই ম্যাচের প্রথম মিনিট থেকেই। ম্যাচের একবারে শুরুতেই মোইজেজ কাইসেদোকে বাজেভাবে ফাউল করে হলুদ কার্ড দেখেন ব্রাজিলের এমারসন। আবার ২০ মিনিটে আবারও এক ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন এই ব্রাজিলিয়ান।

এর আগেই অবশ্য ১৫ মিনিটের সময় লাল কার্ড দেখেন ইকুয়েডরের গোলরক্ষক আলেক্সান্ডার ডমিঙ্গেজ। ব্রাজিলের ম্যাথিউস কুনহাকে থামাতে পোস্ট ছেড়ে বেরিয়ে গিয়ে বলে শট নিলে সেই শট লাগে কুনহার মুখে। ভিএআরের সাহায্য নিয়ে সরাসরি তাকে লাল কার্ড দেখান রেফারি।

এরপরের নাটক ২৬ মিনিটে। প্রতিপক্ষের আক্রমণ রুখতে বক্সের বাইরে বেরিয়ে শট নেন ব্রাজিলের গোলরক্ষক এলিসন বেকার। তার পা লেগে যায় এনার ভ্যালেন্সিয়ার মাথাতে। সরাসরি তাকে লাল কার্দ দেখান রেফারি। তবে ভিএআর চেক করে আবার সিদ্ধান্ত বদল করেন তিনি।

প্রথমার্ধ্বের এতো নাটকের পর শেষমেশ ১-০ গোলের লিডফ নিয়েই বিরতিতে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধ্বে দুই দলই আগের চেয়ে অনেকটা গোছালো ফুটবল খেলে, তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি কোনো দলই। অবশেষে ৭৫ মিনিটে এসে ইকুয়েডরকে সমতায় ফেরান ফেলিক্স তোরেস। নসালা প্লাতার কর্নারে হেড করে গোলটি করেন তোরেস।

এদিকে বাকি সময়টা আর কোনো দলই গোল করতে না পারলে ১-১ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় দুই দলকে। তবে ম্যাচের নাটোক বাকি ছিলো শেষ মুহুর্তে এসেও। যোগ করা সময়ের ৫ মিনিটের ভেতর ব্রাজিলের গোলরক্ষককে আবার লাল কার্ড দেখান রেফারি। এবারও বল ক্লিয়ার করতে গিয়ে প্রতিপক্ষের মুখে আঘাত করেন এলিসন। পেনাল্টিও পায় ইকুয়েডর। তবে ভিএআর দেখে এবারও বেঁচে যান এলিসন। পেনাল্টিও হজম করতে হয়নি ব্রাজিলকে।

এই ড্রয়ে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ১৪ ম্যাচে ১১ জয় আর তিন ড্রয়ে ৩৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষেই থাকলো আগেই বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল। অন্যদিকে ১৫ ম্যাচে সাত জয় ও তিন ড্রয়ে ২৪ পয়েন্ট নিয়ে তিন নাম্বারে আছে ইকুয়েডর।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত