ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

প্রয়াত কোকিলকণ্ঠীকে সঙ্গে নিয়েই ভারতের সহস্রতম ওয়ানডে

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৫৪  
আপডেট :
 ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৬:০৫

প্রয়াত কোকিলকণ্ঠীকে সঙ্গে নিয়েই ভারতের সহস্রতম ওয়ানডে
সহস্রতম ম্যাচে ভারতের ক্রিকেটারদের বাহুতে কালো বাহুবন্ধনী। ছবি- ইএসপিএন ক্রিকইনফো

আহমেদাবাদে কোহলি-রোহিতরা খেলতে নেমেছেন ভারতের হয়ে ১০০০ তম ওয়ানডে ম্যাচ। ক্রিকেট ইতিহাসের প্রথম কোনো আন্তর্জাতিক দল হিসাবে ভারত খেলছে ১০০০ ওয়ানডে। এমন মুহুর্তে সমগ্র ভারতজুড়ে থাকার কথা উৎসবের আমেজ, আলোর রোশনাই ছেয়ে থাকার কথা ক্রিকেট বানিজ্যের সবচেয়ে বড় এই দেশটির আনাচে-কানাচে। কিন্তু সেই ম্যাচেই ভারতের ক্রিকেটাররা মাঠে নেমেছে বাহুতে কালো বাহুবন্ধনী নিয়ে। এই শোকের কারণটা বুঝতে বাকি থাকার কথা না কোনো ক্রিকেটপ্রেমীরই। কারণটা আর কিছুই নয়, লতা মঙ্গেশকর।

৯২ বছর বয়সে করোনা পরবর্তী শারীরিক জটিলতায় মারা গেছেন ভারতের কোকিলকণ্ঠী খ্যাত কিংবদন্তী গায়িকা লতা মঙ্গেশকর। ভারতের ক্রীড়াজগত আর বিনোদন জগত যেন একে অন্যের পরিপূরক। বিশেষ করে চলচ্চিত্র আর গানের শিল্পীদের সাথে তাদের সখ্যতাটা যেন একটু আলাদাই। লতা মঙ্গেশকরের মৃত্যুতে তাই শোক ছেয়ে গেছে কোহলি-রোহিত-পান্টদেরও।

ভারতের শততম ওয়ানডে ম্যাচ, তাও আবার ঘরের মাটিতে। এর চেয়ে বড় উৎসবের উপলক্ষ্য হয়তো আর হতো নাক ভারতবাসীর জন্য। তবে আজ সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে লতা মঙ্গেশকরের মৃত্যুতে শততম ওয়ানডের উল্লাস ছাপিয়ে ভারতজুড়ে এখন শোকের ছায়া। ভারতীয় ক্রিকেট দলও নিজেদের উৎসব পাশে সরিয়ে রেখে সহস্রতম এই ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছেন নিজেদের বাহুতে কালো বাহুবন্ধনী জড়িয়ে।

যেই হাজারতম ম্যাচে ভারতের পতাকাটা আকাশের উচ্চতা ছুঁয়ে ফেলার কথা, সেখানে ভারতের সঙ্গীতজগতের কিংবদন্তী কোকিলকণ্ঠীর শোকে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রকদের পক্ষ থেকেই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সহসভাপতি রাজীব শুক্লা এশিয়ান নিউজকে আগেই জানিয়েছিলেন, ‘লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোক প্রকাশ স্বরূপ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠেয় ভারত-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজের প্রথমটায় কালো বাহুবন্ধনী পরে নামবেন ভারতীয় ক্রিকেটাররা। জাতীয় পতাকাও থাকবে অর্ধনমিত।’

শুধু ক্রিকেটই না, সমগ্র ভারতজুড়েই ২ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

কোহলি-রোহিতরা আজকের ম্যাচটি জিতে ভারতের ১০০০তম ওয়ানডে ম্যাচের রঙিন উপলক্ষ্য আরও রঙিন করতে চেয়েছিলো। কিন্তু তারাও এখন চাই এই ম্যাচ জিতে সেই জয় কিংবদন্তী লতা মঙ্গেশকরকেই উৎসর্গ করতে।

লতা মঙ্গেশকরের মৃত্যুর শোক নিয়ে খেলতে নামা এই ম্যাচে ভারতের ক্রিকেটাররা শোককেই যেন পরিণত করেছে শক্তিতে। অন্তত বোলাররা সেটি বেশ ভালোভাবেই করতে পেরেছে। টসে জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠানো রোহিতের দল শেষ খবর পাওয়া পর্যন্ত ২৬ ওভারের ভেতরে ৯৩ রানেই তুলে নিয়েছে ৭ উইকেট।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত