ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

দক্ষিণ আফ্রিকাকে বিশাল লক্ষ্য ছুড়ে দিলো বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১৮ মার্চ ২০২২, ২১:১৮

দক্ষিণ আফ্রিকাকে বিশাল লক্ষ্য ছুড়ে দিলো বাংলাদেশ

ওপেনার লিটন দাস, এরপর সাকিব আল হাসান এবং ইয়াসির আলী চৌধুরীর অর্ধশতকে ভর করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৩১৪। অর্থাৎ জিততে হলে স্বাগতিকদের করতে হবে ৩১৫ রান।

সেঞ্চুরিয়নে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডতে টস হেরে ব্যাট করেতে নেমে শুরুটা বেশ ধীরে করেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস।

শুরুটা ভালো না হলেও পরে যে সুর আর তালে ইনিংস বাঁধলেন দুই ওপেনার তামিম আর লিটন দাস, পরে সেই ইনিংসের বৈঠা ধরলেন সাকিব আল হাসান আর ইয়াসির আলি রাব্বি। প্রোটিয়াদের বিপক্ষে তাদের মাটিতে এটিই টাইগারদের সর্বোচ্চ দলীয় স্কোর। আগেরটি ২৭৮ রানের, ২০১৭ সালে।

ইনিংসের ২২তম ওভারে এসে অর্ধশতক থেকে মাত্র ৯ রান দূরে থাকতে ফেরেন তামিম ইকবাল। তবে ফিফটি তুলে নেন আরেক ওপেনার, আর ফিফটি ছুঁয়েই হাটেন প্যাভিলিয়নের পথে। ২৪তম ওভারের শেষ বলে কেশভ মহারাজকে কাট করতে গিয়ে বোল্ড হন লিটন।

প্রথমে ব্যাট করতে নেমে ধীর শুরু করেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস। এই দুইয়ে মিলে প্রথম ২০ ওভারে তোলেন ৯০ রান। যার ভেতর ৬২ বলে ৩৯ রান করেন তামিম আর লিটন দাস ৫৯ বলে করেন ৪৫। ২২তম ওভারে এসে পা হড়কান টাইগার দলপতি তামিম ইকবাল। ওই ওভারে ফেলুকায়োর করা তৃতীয় বলটি শর্ট লেংথে করেন, আর বল গিয়ে সোজা আঘাত হানে তামিমের পায়ে। জোরাল আবেদনে সাড়া দেন আম্পায়ারও। তামিম রিভিউ নিলেও সিদ্ধান্ত বদলায়নি। আর তাতেই ৬৭ বলে ৩টি চার আর একটি ছক্কায় ৪১ রান করে তামিম ফেরেন দলীয় ৯৫ রানের মাথায়।

পরের ওভারে কেশভ মহারাজের পঞ্চম বলে দুই রান নিয়ে অর্ধশতক পূর্ণ করেন লিটন দাস। কিন্তু পরের বলেই কাট করতে গিয়ে বোল্ড হন এই ওপেনার। ৬৭ বলে ৫টি চার আর একটি ছক্কায় ৫০ রান করে লিটন ফেরেন দলীয় ১০৪ রানে।

মাত্র এক ওভারের ভেতরে দুই উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে আরও বেশি চাপে ফেলেন মুশফিকুর রহিম। সাকিবের সঙ্গে মাত্র ২০ রানের জুটি গড়ে ব্যক্তিগত ৯ রানে ফেরেন মুশি। এরপর চতুর্থ উইকেটে ইয়াসির আলীর সঙ্গে ১১৫ রানের জুটি গড়ে বাংলাদেশের বড় সংগ্রহের পথে রাখেন সাকিব।

এর মধ্যে ইনিংসের ৩৮তম ওভারের শেষ বলে ফেলুকায়োকে ছক্কা হাঁকিয়ে সাকিব ৫০ বলে তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। ৪২তম ওভারের পঞ্চম বলে এনগিডির ফুলটস বলে স্টাম্পের পেছনে শট খেলতে গিয়ে পায়ে লাগিয়ে এলবিডাব্লিউ হন সাকিব। আউট হওয়ার আগে ৬৪ বলে ৭টি চার এবং ৩টি ছয়ে ৭৭ রান করেন সাকিব।

সাকিব ফেরার আগের বলে এক রান নিয়ে ওয়ানডেতে প্রথম অর্ধশতক ছুঁয়ে ফেলেন ইয়াসির আলী চৌধুরী রাব্বী। তবে অর্ধশতক হাঁকানোর পরের ওভারের প্রথম বলেই রাবাদার বলে তার হাতেই ক্যাচ দিয়ে ৪৪ বলে ৫০ রান করে ফেরেন ইয়াসির। এতেই ২৪৩ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ।

শেষ দিকে মাহমুদউল্লাহ রিয়াদ ১৭ বলে ২৫, আফিফ হোসেন ১৩ বলে ১৭ আর মেহেদি হাসান মিরাজ ১৩ বলে ১৯ রান করলে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩১৪ রানের।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

বাংলাদেশ: ৫০ ওভার; ৩১৪/৭; (তামিম ৪১, লিটন ৫০, সাকিব ৭৭, মুশফিক ৯, ইয়াসির ৫০, মাহমুদউল্লাহ ২৫, আফিফ ১৭, মিরাজ ১৯*, তাসকিন ৭*); (এনগিডি ১০-১-৭৫-১, রাবাদা ১০-০-৫৭-১, জ্যানসেন ১০-১-৫৭-২, কেশভ ১০-০-৫৬-২, ফেলুকায়ো ১০-১-৬-১)।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত