ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ইতালির বিশ্বকাপ স্বপ্নের সলিল সমাধি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৫ মার্চ ২০২২, ০৯:৩১

ইতালির বিশ্বকাপ স্বপ্নের সলিল সমাধি
ম্যাচ শেষে হতাশার জর্জরিত জিয়াকোমো রাসপাদোরির। ছবি- টুইটার

বিশ্বকাপ খেলতে পারবে না ইতালি! টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের আসরে যাওয়া হচ্ছে না চারবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটির। অবিশ্বাস্য হলেও এটিই এখন ধ্রুব সত্য। কদিন আগেই দুর্দান্ত খেলে ইউরো জিতেছে যে দলটি সেই দলই কিনা ২০২২ কাতার বিশ্বকাপে অংশগ্রহন করার যোগ্যতাই অর্জন করতে পারলো না। নিষ্ঠুর বাস্তবতা বলছে এই কথাটিই।

অখ্যাত নর্থ মেসিডোনিয়ার কাছে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের সেমিফাইনালে ১-০ গোলে হেরে গেছে ইউরো চ্যাম্পিয়ন ইতালি। আর তাতেই ২০২২ কাতার বিশ্বকাপে খেলার স্বপ্নের সলিল সমাধি ইউরোপের জায়ান্টদের। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর ২০২২ এর কাতার। টানা ৮ বছরের মতো বিশ্বের সবচেয়ে বড় ফুটবল মঞ্চে নেই আজ্জুরিদের নাম। প্রিয় দলকে বিশ্বকাপে দেখতে যে তাইলে এক যুগ অপেক্ষা করতে হচ্ছে ইতালির ভক্ত-সমর্থকদের।

ঘরের মাঠে শুরু থেকে নর্থ মেসিডোনিয়াকে ক্রমাগত চেপে ধরে আজ্জুরিরা। ম্যাচের শুরু থেকে শেষ অবধি আক্রমণের পর আক্রমণ করে গেছে ইতালি, শট নিয়েছে ৩২ টি। তবে লক্ষ্যে রাখতে পেরেছিলো মাত্র ৫ টি শট, যেগুলোর একটিও খুঁজে পায়নি জাল। ম্যাচের অন্তিম মুহুর্তে তাদের স্বপ্ন ভাঙে আলেক্সান্দার ত্রাজকোভস্কির অসাধারণ গোলে।

বলের দখলেও যোজন যোজন এগিয়ে ছিলো ইতালির খেলোয়াড়রা। ৬৬ শতাংশ বল নিজেদের পায়ে রেখে ক্রমাগত আক্রমণ করে গেছে ইতালি। নর্থ মেসিডোনিয়ার ফুটবলাররা বেরোতেই পারেনি নিজেদের অর্ধ থেকে। তবে প্রতিপক্ষের রক্ষণে গিয়ে বারবার খেই হারিয়েছে, হাতছাড়া করেছে অসংখ‍্য সুযোগ।

ম্যাচের ৩০ মিনিটেই দারুণ এক সুযোগ পেয়ে গিয়েছিলো রবার্তো মানচিনির শিষ্যরা। নর্থ মেসিডোনিয়া গোলরক্ষক স্তোলে দিমিত্রিয়েভস্কির এক মারাত্মক ভুল বল পেয়ে যান ডোমেনিকো বেরার্দি। নিজেদের এক খেলোয়াড়কে বাড়ানো দিমিত্রিয়েভস্কির বল পেয়ে যান ইতালির লেফট উইঙ্গার। কিন্তু বেরার্দির দেরি করে নেয়া শট ঠেকিয়ে দিয়ে নিজের ভুলের চরম মাশুল দেয়া থেকে বেঁচে যান নর্থ মেসিডোনিয়ার গোলরক্ষক।

মিনিট দুয়েক পরেই আজ্জুরি ফরোয়ার্ড লরেঞ্জো ইনসিনিয়ের শটো আটকে দেন দিমিত্রিয়েভস্কি। একের পর এক আক্রমণের পসরা সাজিয়ে বসা ইতালি অবশ্য গোলবঞ্চিত হয়েছেন নিজেদের ব্যর্থতাতেই। নর্থ মেসিডোনিয়ার ফুটবলাররা নিজেদের অর্ধ ছেড়ে যেন বেরই হতে চায়না।

গোলশূন্য প্রথমার্ধ্বের পর দ্বিতীয়ার্ধ্বের চিত্রটাই বদলায়নি আর। ইতালির আক্রমণগুলো রুখতে পারলেই যেন বর্তে যায় নর্থ মেসিডোনিয়ার খেলোয়াড়রা।

এর ভেতরেই ম্যাচের ৫৮ মিনিটে মিডফিল্ডার মার্কো ভেরাত্তির ডিফেন্স চেরা এক পাসে ডি বক্সের মাথায় বল পান বেরার্দি। তবে আবারও ব্যর্থ ইতালির এই ফরোয়ার্ড। এবারশট রাখতে পারেননি লক্ষ্যেই।

০-০ গোলে শেষ হতে যাওয়া নির্ধারিত সময়ের খেলা শেষে পালের্মোর দর্শকরা প্রস্তুতি নিচ্ছিলো অতিরিক্ত সময়ের। খেলা চলতেছিলো ইঞ্জুরি টাইমের। রেফারির দেয়া পাঁচ মিনিট ইঞ্জুরি টাইমের খেলার দ্বিতীয় মিনিটেই অঘটনটি ঘটিয়ে বসেন ত্রাজকোভস্কি। মাঝমাঠ থেকে পাওয়া বল ডি-বক্সের বাইরে নিয়ন্ত্রনে নেন সৌদি আরবের আল ফাইয়া এফসির এই উইঙ্গার। সেখান থেকেই তার নেয়া আড়আড়ি শট ফাকি দেয় ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মাকে। ত্রাজকোভস্কির শটে দূরের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেয় বল। ইতালির বিশ্বকাপ স্বপ্নটাকেই যেন সেই মাটিচাপা দেইয়া হয়ে গেলো মাটিঘেষা এই শটেই।

মাঠে তখন নর্থ মেসিডোনিয়ানদের বাঁধভাঙা উল্লাসের ছোটাছুটি, অন্যদিকে জর্জিনহো-ভেরাত্তিদের মুখের ছাপেই স্পষ্ট স্বপ্নভঙ্গের বেদনা।

শেষ বাঁশি বাজার পর তো ভেরাত্তির চোখ দিয়ে নেমে আসা জল লুকানোর ব্যর্থ চেষ্টা। আর জর্জিনহো? ইতালির হয়ে ইউরো আর চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতার পর যার বন্দনায় মুখর ছিলো ফুটবল বিশ্ব সেই জর্জিনহোই যেন ইতালির শত্রু এখন। বাছাইপর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে এক ম্যাচেই দুই পেনাল্টি মিস করেই যে নিজের দলকে টেনে এনেছিলেন প্লে-অফের খাড়ায়। সেদিন সুইসদের বিপক্ষে জর্জিনহোর নেয়া দুটি পেনাল্টি থেকে গোল হয়নি একটিতেও। নাহলে যে আগেই সরাসরি বিশ্বকাপে চান্স পেয়ে যায় আজ্জুরিরা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত