ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ডারবানে টস জিতে বোলিংয়ে বাংলাদেশ, একাদশে নেই তামিম

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ৩১ মার্চ ২০২২, ১৩:৪২  
আপডেট :
 ৩১ মার্চ ২০২২, ১৭:২৭

ডারবানে টস জিতে বোলিংয়ে বাংলাদেশ, একাদশে নেই তামিম
ছবি- সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জিতে এক ইতিহাস গড়া হয়ে গেছে টাইগারদের। আরেকটি ইতিহাসের লক্ষ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে আজ ডারবানে টসে জিতে ফিল্ডিংয়ে নামছে বাংলাদেশ। টাইগারদের জন্য অবশ্য অপেক্ষা করতেছিলো একটি দুঃসংবাদ। টসের পর অধিনায়ক মমিনুল ইসলাম জানালেন পেটের পীড়ার কারণে এই টেস্ট খেলতে পারছেন না দেশসেরা ওপেনার তামিম ইকবাল।

যে দক্ষিণ আফ্রিকার মাটিতে একসময় বাংলাদেসশ খেলতে গেছে সম্মানজনক হারের প্রত্যাশায়, সেই মাটিতেই এবার টাইগারদের লক্ষ্য সিরিজ জয় করতে ফেলার। কথাটি অবিশ্বাস্য হলেও সত্যি। ১৯৯৯ সালে ওয়ানডে স্ট্যাটাস আর ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে কোনো ফরম্যাটেই জিততে পারেনি বাংলাদেশ। এবারের সফরে ওয়ানডে সিরিজে সেই হারের বৃত্ত ভেঙে শুধু ম্যাচই জেতেনি বাংলাদেশ। ২-১ ব্যবধানে জিতে নিয়েছে সিরিজও।

রঙিন পোশাকের ওয়ানডের পর এবার পালা সাদা পোশাকের টেস্টের। দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিপক্ষে এর আগে খেলা ৬ জয় তো দূরের কথা, ড্র পর্যন্ত করতে পারেনি বাংলাদেশ। সবগুলো ম্যাচেই মেনে নিতে হয়েছে হতশ্রী পরাজয়। এমন পরিসংখ্যানের পরও এবার বাংলাদেশের স্বপ্ন সেই আফ্রিকার মাটিতেই টেস্ট জিতে নতুন ইতিহাস সৃষ্টির। এই স্বপ্ন দেখার সাহসটাও টাইগাররা পেয়েছে নিজেদের সাম্প্রতিক পারফরম্যান্স আর গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে টেস্ট জয়ের অনুপ্রেরণা থেকেই।

নিউজিল্যান্ডে গিয়ে টেস্ট জয়ের পর থেকে ক্রিকেটের এই লংগার ভার্সনে লাল-সবুজ বাহিনীর নতুন স্বপ্ন দেখার শুরু। বিশেষত বিদেশের মাটিতে বাংলাদেশের পেসারদের সাফল্যই আরও রঙ চড়াচ্ছে নতুন এই স্বপ্নে।

নিজের খারাপ সময় কাটিয়ে দলে ফেরা তাসকিন আহমেদ, নিউজিল্যান্ডে অসাধারণ পারফর্ম করা এবাদত হোসেন আর তরুণ তুর্কি শরীফুল ইসলাম আছেন দুর্দান্ত ফর্মে। এদিকে তামিমের পাশাপাশি আজকের টেস্টে ইঞ্জুরির কারণে দলের বাইরে থাকতে হচ্ছে শরীফুলকে। তার জায়গায় দলে জায়গা পেয়েছেন খালেদ আহমেদ।

এদিকে ডারবানের কিংসমিড স্টেডিয়ামের একটি পরিংখ্যানও আজ কথা বলছে বাংলাদেশের পক্ষেই। বিগত ২০০৯ সাল থেকে এই মাঠে খেলা ৯টি টেস্টের মধ্যে দক্ষিণ আফ্রিকার জয় মাত্র একটিতে। প্রথম এশিয়ান দল হিসেবে এই মাঠেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের ইতিহাস গড়েছে শ্রীলঙ্কা।

এই টেস্টের আগে সংবাদ সম্মেলনে লাল-সবুজের সাদা জার্সির অধিনায়ক মমিনুল ইসলামও জয়ের প্রত্যাশা ব্যক্ত করে বলেন, ‘আমি তো সবসময় বলি যে, জেতার জন্যই খেলি। এই সিরিজেও আমরা জেতার জন্যই খেলব।’

জেতার মন্ত্রটাও জানিয়ে দিয়েছেন টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘টেস্ট জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রক্রিয়া মতো আগানো। ৫ দিন ভালোভাবে দাপট ধরে রাখলে ফল অবশ্যই আমাদের পক্ষে আসবে।’

বাংলাদেশ একাদশ: মমিনুল ইসলাম (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, ইয়াসির আলি, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, খালেদফ আহমেদ, এবাদত হোসেন।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ডিন এলগার (অধিনায়ক), সারেল এরিউ, কিগান পিটারসন, টেম্বা বাভুমা, রায়ান রিক্লেটন, কাইল ভেরিইন, উইয়ান মুল্ডার, কেশভ মহারাজ, সিমন হারমার, লিজাড উইলিয়ামস, ডুয়ানে অলিভিয়ার।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত