ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫২ মিনিট আগে
শিরোনাম

শুরুটা না হলেও শেষটা বাংলাদেশের

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২২, ০১:৫৫

শুরুটা না হলেও শেষটা বাংলাদেশের

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে শুরুটা ছিলো দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের নিয়ন্ত্রণে। তবে শেষ বিকেলে খেলার নিয়ন্ত্রণ দখলে নেয় টাইগার বোলাররা।

৫ উইকেট হারিয়ে ২৭৮ রানে দিন শেষ করেছে স্বাগতিকরা। শেষ অবদি কাইল ভেরেন্নে ১০ ও উইয়ান মুল্ডার অপরাজিত আছেন ০ রানে।

এর আগে শুক্রবার পোর্ট এলিজাবেথে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকে বাংলাদেশি বোলারদের ওপর চড়াও হন প্রোটিয়া ব্যাটাররা। একে একে অর্ধশতক হাঁকিয়ে নেন অধিনায়ক ডিন এলগার (৭০), কিগান পিটারসেন (৬৪) ও টেম্বা বাভুমা (৬৭)। তবে তাইজুল ও খালেদের বোলিং তোপে ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি তাদের কেউই। তাইজুল ৩টি ও খালেদ ২টি উইকেট শিকার করেন।

দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে প্রথম সেশনেই স্কোরবোর্ডে মাত্র ১ উইকেট হারিয়ে তোলে ১০৭ রান। প্রথম সেশনে বাংলাদেশের প্রাপ্তি কেবল সারিল এরউইর উইকেট। ইনিংসের ১২তম ওভারে দলীয় ৫২ রানের মাথায় প্রোটিয়াদের উদ্বোধনী জুটি ভাঙেন খালেদ। ৪ রানে জীবন পাওয়া সারিল এরউইকে ২৪ রানের মাথায় ফেরান এই টাইগার পেসার। লিটন দাসের হাতে উইকেটের পেছনে ক্যাচ দেয়ার আগে ৪০ বলে ২৪ রান করেছেন বাঁহাতি এ ওপেনার।

ইনিংস শুরুর মাত্র তৃতীয় ওভারে খালেদ আহমেদের করা ওভারটির তৃতীয় বলে পুরোপুরি পরাস্ত হন দক্ষিণ আফ্রিকার উদ্বোধনী ব্যাটার সারিল এরউই। জোরালো আবেদনের পরও আম্পায়ার সাড়া দেননি। সুযোগ ছিলো রিভিউ নেয়ার। কিন্তু রিভিউ না নিয়ে সুযোগ মিস করেন মুমিনুল। রিভিউ বাঁচাতে গিয়ে নিশ্চিত সুযোগ হারান। পরে রিপ্লেতে দেখা যায়, মুমিনুল রিভিউ নিলে আউট হয়ে ততক্ষণে সাজঘরে ফিরতে হত উদ্বোধনী এ ব্যাটারকে।

তবে দ্বিতীয় সেশনে খানিক স্বস্তি আসে বাংলাদেশ দলে। একাদশে সুযোগ পেয়ে অর্ধশতক হাঁকানো এলগার আর পিটারসেনকে ফেরান স্পিনার তাইজুল। ফলে ১৯৯ রানে ৩ উইকেট হারিয়ে চা বিরতিতে যায় প্রোটিয়ারা। এরপর অবশ্য রিকেলটনকে নিয়ে ফের প্রোটিয়াদের হাল ধরেন বাভুমা, তুলে নেন ফিফটিও। রাইয়ান রিকেলটনও এগোচ্ছিলেন সে পথে। তবে তাকে হতাশ করে দিয়ে নিজের স্পিন ঘূর্ণিতে ইয়াসির আলীর ক্যাচবন্দি করান তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনারকে রিভার্স সুইপ করেছিলেন রিকেলটন।

বল তার প্রত‍্যাশার চেয়ে বেশি লাফিয়ে ছোবল দেয় গ্লাভসে। প্রথম স্লিপে ইয়াসির আলি চৌধুরী ক‍্যাচ নেয়ার পর জোরাল আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নিয়ে চ্যালেঞ্জ জেতে বাংলাদেশ দল। ভাঙে ১৮৬ বল স্থায়ী ৮৩ রানের জুটি। রিকেলটন ৮২ বলে ৩টি চার ও ১টি ছক্কায় করেন ৪২ রান।

দুই ওভার পরে ক্রিজে আঠার মতো লেগে থাকা বাভুমাকেও ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দেন খালেদ। তাতে অবশ্য স্লিপে ক্যাচ নেওয়া নাজমুল হোসেন শান্তরও অবদান আছে ঢের। খালেদের করা অফ স্টাম্পের বাইরের বলটি ডিফেন্স কর‍তে চেয়েছিলেন বাভুমা। ব্যাটের কানায় লেগে ক‍্যাচ যায় উইকেটের পেছনে। বলে চোখ রেখে দুই হাতে দারুণ ক‍্যাচ নেন শান্ত। ১৬২ বলে ৭ চারে ৬৭ রান করেন বাভুমা।

শেষ দিকে ৫ ওভার সতর্কতার সঙ্গে খেলে দলকে আর কোনো বিপদে পড়তে দেননি কাইল ভেরেন্নি ও মুল্ডার। শনিবার বাংলাদেশ সময় দুপুর ২টায় ৫ উইকেট হাতে নিয়ে ব্যাট করতে নামবে স্বাগতিকরা।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত