ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

অস্ট্রেলিয়ার কোচের দায়িত্বে ম্যাকডোনাল্ড

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২২, ১৩:৩৭

অস্ট্রেলিয়ার কোচের দায়িত্বে ম্যাকডোনাল্ড
নতুন অজি কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। ছবি- আইসিসি

গত ফেব্রুয়ারিতে জাস্টিন ল্যাঙ্গারের পদত্যাগের পর থেকেই একজন স্থায়ী কোচের খোঁজে ছিলো ক্রিকেট অস্ট্রেলিয়া। আলোচনায় ছিলো অজিদের কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিং আর অস্ট্রেলিয়া নারী দলকে সাফল্যে ভাসানো ম্যাথু মটের নাম। তবে তাদেরকে পেছনে ফেলে শেষমেশ ক্যাঙ্গারুদের কোচের পদে বসছেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড।

ম্যাকডোনাল্ডের নামটা খুব বেশি জনপ্রিয় না হলেও অস্ট্রেলিয়ার পাড় ভক্তরা কিন্তু তাকে বেশ ভালোভাবেই চেনেন। বিগত আড়াই বছর ধরে যে তিনিই ল্যাঙ্গারের সহযোগী হিসেবে কাজ করে আসছেন। ল্যাঙ্গারের পদত্যাগের পর বিগত আড়াই মাস ভারপ্রাপ্ত কোচের দায়িত্বও সামলেছেন সাবেক এই অলরাউন্ডার। সামনে জুন মাসে শ্রীলঙ্কা সফর দিয়ে পূর্ণাঙ্গ কোচ হিসেবে দ্বায়িত্ব পালন শুরু করবেন অজিদের নতুন এই কোচ।

৪০ বছর বয়সী ম্যাকডোনাল্ডের সঙ্গে অস্ট্রেলিয়ার চুক্তি চার বছরের। অজিদের নতুন এই কোচ কাজ করবেন তিন ফরম্যাটেই। তালিকায় পন্টিং, ম্যাথু মট এমনকি ট্রেভর বেলিসের মতো ভারী ভারী নাম থাকার পরেও গত দুই মাসে ভারপ্রাপ্ত কোচ হয়ে দক্ষতার সঙ্গে দ্বায়িত্ব পালন করার পর ম্যাকডোনাল্ডের ওপরই আস্থা রাখলো ক্রিকেট অস্ট্রেলিয়া

সহকারী আর ভারপ্রাপ্ত প্রধান কোচ মিলিয়ে অস্ট্রেলিয়া দলের সাথে ম্যাকডোনাল্ডের পথচলা ইতোমধ্যেই প্রায় তিন বছরের কৌটায়। এই সময়ে দলের ক্রিকেটারদের সঙ্গেও বেশ ভালো সম্পর্ক হয়ে গেছে সাবেক এই অজি অলরাউন্ডারের। কামিন্স, ওয়ার্নার, স্টার্করা বেশ পছন্দই করেন তাকে।

নিজের ক্রিকেট ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার হয়ে চারটি টেস্ট খেলেছেন ম্যাকডোনাল্ড। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের নামের পাশে রয়েছে প্রায় ৫ হাজার রান আর ২০১ উইকেট।

ক্রিকেট ছাড়ার পর ২০১৪ সালে শুরু করেন কোচিং ক্যারিয়ার। শেফিল্ড শিল্ডে তিন মৌসুমের কোচিং ক্যারিয়ারে ভিক্টোরিয়াকে জিতিয়েছেন দুইটি শিরোপা। মেলবোর্ন রেনেগেডসও বিগ ব্যাশের শিরোপার স্বাদ পেয়েছে ম্যাকডোনাল্ডের হাত ধরেই।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত