ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

চলে গেলেন বাংলাদেশের প্রথম ওয়ানডের পেসার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২২, ১২:৫০  
আপডেট :
 ১৯ এপ্রিল ২০২২, ১৩:১৩

চলে গেলেন বাংলাদেশের প্রথম ওয়ানডের পেসার
ক্রিকেটের মাঠে দাপিয়ে বেড়াতেন যখন। ছবি- সংগৃহীত

বাংলাদেশের প্রথম ওয়ানডেতে মাঠে নামা জাতীয় দলের সাবেক পেসার সামিউর রহমান সামি মারা গেছেন। মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন ছেলে রোহান। সামি দীর্ঘদিন ধরে ব্রেন টিউমারে আক্রান্ত ছিলেন।

বাংলাদেশের হয়ে প্রথম ওয়ানডে খেললেও আন্তর্জাতিক ক্যারিয়ার খুব বেশি বড় করতে পারেননি সামি। বাংলাদেশের জার্সি গায়ে মাঠে নেমেছেন মাত্র দুটি ওয়ানডেতে।

ক্রিকেটকে বিদায় জানানোর পর বিসিবির প্যানেলভুক্ত আম্পায়ার হিসেবে কাজ করেছেন অনেকদিন। এক পর্যায়ে আম্পায়ারিং ছেড়ে করেছে ম্যাচ রেফারিংয়ের কাজ।

ক্রিকেট ক্যারিয়ার মাত্র দুই ম্যাচে শেষ হলেও আম্পায়ারিং আর ম্যাচ রেফারিংয়ের কাজটা নেহাৎই কম করেননি। ফাস্ট ক্লাস আর লিস্ট-এ মিলিয়ে আম্পায়ার হিসেবে দায়িত্ব সামলেছেন ২৮ ম্যাচে। ম্যাচ রেফারি হিসেবে ঘরোয়া ক্রিকেটে দায়িত্ব পালন করেছেন ১৩৬টি ম্যাচে।

আজীবন ক্রিকেট নিয়ে পড়ে থাকা সামির ব্রেনে একসময় ধরা পড়ে টিউমার। তার সঙ্গে হার্ট অ্যাটাক ও স্ট্রোক জনিত সমস্যাতেও ভুগছিলেন তিনি।

১৯৮৬ সালের এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হয়ে প্রথম ওয়ানডেতে খেলতে নেমে পেসার সামি কোনো উইকেট না পেলেও বোলিং একেবারে খারাপ করেননি। রমিজ রাজা, জাভেদ মিয়াদাদদের মতো ব্যাটসম্যানদের বিপক্ষে ৭ ওভার বোলিং করে দিয়েছিলেন মাত্র ১৫ রান।

জাতীয় দলের দুই ম্যাচের ক্যারিয়ারে ডানহাতি ফাস্ট মিডিয়াম বোলিংয়ে৩০ রান দিয়ে উইকেটশূণ্য ছিলেন সামি। ব্যাট হাতে করেছিলেন ৪ রান।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত