ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

তাইজুলের ঘূর্ণিতে লাঞ্চের আগে বিপাকে শ্রীলঙ্কা

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ১৯ মে ২০২২, ১১:৫৬  
আপডেট :
 ১৯ মে ২০২২, ১২:০৪

তাইজুলের ঘূর্ণিতে লাঞ্চের আগে বিপাকে শ্রীলঙ্কা
ছবি- ইএসপিএন ক্রিকইনফো

চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিন সকাল থেকে বেশ আগ্রাসী ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। বাংলাদেশের নেয়া ৬৮ রানের লিড টপকে যায় প্রথম ঘণ্টাতেই। দিমুথ করুণারত্নে আর কুশল মেন্ডিস মিলে চড়াও হতে থাকেন সাকিব-তাইজুলদের ওপর। তাইজুল ইসলামের জোড়া আঘাতে সেই চাপ কাটিয়ে খেলার লাগাম আবার নিজেদের হাতে নিয়েছে টাইগাররা।

করুণারত্নে কিছুটা দেখেশুনে খেললেও কুশলের আগ্রাসী ব্যাটিংয়ে পঞ্চম দিনের শুরুর এক ঘণ্টাতেই বাংলাদেশের নেয়া লিড তো টপকে যায়ই সাথে আগেরদিনের ২ উইকেটেই শতরান পার করে ফেলে লঙ্কানরা। তবে প্রথম এক ঘণ্টার ওই রান বন্যার পরই দৃশ্যপটে আগমন প্রথম ইনিংসে মাত্র এক উইকেট পাওয়া তাইজুল ইসলামের। পানি পানের বিরতির পর ফিরে দ্বিতীয় বলেই আগ্রাসী কুসল মেন্ডিসকে দারুণ এক বলে বোকা বানিয়ে বোল্ড করেন তাইজুল। ৮ চার আর ১ ছক্কায় ৪৩ বলে ঝড়ো ৪৮ রানের ইনিংস খেলেন কুশল।

৬৭ রানের জুটি ভাঙার পর ক্রিজে আসেন আগের ইনিংসের ১৯৯ করে লঙ্কান্দের একাই টেনে নিয়ে যাওয়া অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে আজ আর শ্রীলঙ্কাকে বাঁচাতে পারেননি তিনিও। উল্টো দলকে খাদের কিনারায় ফেলেই ম্যাথিউস বিদায় নিয়েছেন শূণ্য হাতেই। ১৫ বল খেলে তাইজুলের বলে তার হাতেই ক্যাচ দিয়ে ফেরেন প্রথম ইনিংসে টাইগার বোলারদের মাথাব্যাথার কারণ হওয়া এই ব্যাটসম্যান।

সাগরিকায় প্রথম ইনিংসে বাংলাদেশের নেয়া ৬৮ রানের লিডের বিপরীতে চতুর্থ দিন শেষ বিকেলে ২ উইকেট হারিয়ে ৩৯ রান তোলে শ্রীলঙ্কা। আরও ২৯ রানে পিছিয়ে থেকেই আজ সকালে ব্যাটিংয়ে নেমেই যেন তেড়েফুঁড়ে খেলতে থাকে করুণারত্নে আর কুশল। পিছিয়ে থাকা ২৯ রান করতে মোটে ৪ ওভার লাগে লঙ্কানদের।

শেষ দিনের প্রথম ওভারেই তাইজুলকে জোড়া বাউন্ডারি হাঁকান কুশল মেন্ডিস। দুই ওভার পরই খালেদ আহমেদকে মারেন হ্যাটট্রিক বাউন্ডারি। প্রথম ইনিংসের টাইগারদের সেরা বোলার নাইম হাসানের চার-ছক্কা দিয়েই স্বাগত জানান ডানহাতি এই মিডল-অর্ডার ব্যাটসম্যান।

অবশেষে রানের চাকায় বাঁধ দিতে সাকিব আল হাসানকে বোলিংয়ে আনেন অধিনায়ক মমিনুল হক। সাকিবকে আনাটাই যেন কাল হয়ে দাঁড়ায় লঙ্কান দুই ব্যাটসম্যানের জন্য। সাকিবের আটসাট বোলিংয়ের সামনে কিছুটা বিপদেই পড়ে যায় তারা।

এরপর পানি পানের বিরতি থেকে ফিরেই তাইজুলের ঘূর্ণিতে ফিরতে হয় কুশলকে। আক্রমণ অব্যাহত রেখে ৩৬ তম ওভারে ম্যাথিউসকেও শূণ্য রানেই ফিরতে বাধ্য করেন তাইজুল।

সাগরিকায় শেষদিন লাঞ্চ বিরতির আগ পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ১২৮ রান রান। ১২৭ বলে ৪৪ রান করে ক্রিজে আছেন করুণারত্নে আর ২৪ বলে ১২ রান করে তাকে সঙ্গ দিচ্ছেন ধনঞ্জয়া ডি সিলভা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত