ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

শ্রীলঙ্কার প্রতিরোধে হুংকার সাকিব-তাইজুলের, কোনদিকে এগোচ্ছে চট্টলা টেস্ট?

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৪:০৪

শ্রীলঙ্কার প্রতিরোধে হুংকার সাকিব-তাইজুলের, কোনদিকে এগোচ্ছে চট্টলা টেস্ট?
ছবি- ইএসপিএন ক্রিকইনফো

চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিন সকাল থেকেই বাংলাদেশের পথের কাঁটা হয়ে দাঁড়িয়ে ছিলেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। তাইজুলের ঘূর্ণিতে সরে গেছে সেই কাঁটা। করুণারত্নকে সঙ্গ দেয়া ধনঞ্জয়া ডি সিলভাকেও উপড়ে ফেলেছেন সাকিব আল হাসান।

সাগরিকায় টেস্টের শেষদিন সকালে প্রবল বিক্রমে ব্যাট করতে থাকা শ্রীলঙ্কাকে আবার টেনে মাটিতে নামিয়েছে তাইজুলের ঘূর্ণি জাদু। প্রথম ইনিংসে বাংলাদেশের ৬৮ রানের লিড নেয়ার পর চতুর্থ দিন বিকেলে ২ উইকেটে ৩৯ রান তোলে শ্রীলঙ্কা। উইকেট দুটির একটি নিয়েছিলেন তাইজুল, আরেকটিও তারই রানআউট করা।

আজ শেষ দিনেরব খেলা শুরু করার আগে ২৯ রানে পিছিয়ে থাকা শ্রীলঙ্কা প্রথম ঘণ্টাতে বেশ আগ্রাসীভাবে খেলতে থাকে। করুণারত্নে কিছুটা দেখেশুনে খেললেও কুশল মেন্ডিস টাইগার বোলারদের উপর দিয়ে ছোটখাটো ঝড়ই বইয়ে দিয়েছেন, দিনের খেলার প্রথম ঘণ্টাতেই বাংলাদেশের নেয়া লিড টপকে নিজেদের দলীয় শতরানও তুলে ফেলে এই দুই ব্যাটসম্যান।

তবে প্রথম ঘণ্টা পেরিয়ে পানি পানের বিরতি থেকে ফিরেই ভোজবাজির মতো পাল্টে যায় দৃশ্য। তাইজুলের ঘূর্ণিজাদুতে উল্টো দিশেহারা লঙ্কাবাহিনী। প্রথম এক ঘণ্টার ওই রান বন্যার পরই দৃশ্যপটে আগমন প্রথম ইনিংসে মাত্র এক উইকেট পাওয়া তাইজুল ইসলামের। পানি পানের বিরতির পর ফিরে দ্বিতীয় বলেই আগ্রাসী কুসল মেন্ডিসকে দারুণ এক বলে বোকা বানিয়ে বোল্ড করেন তাইজুল। ৮ চার আর ১ ছক্কায় ৪৩ বলে ঝড়ো ৪৮ রানের ইনিংস খেলেন কুশল।

৬৭ রানের জুটি ভাঙার পর ক্রিজে আসেন আগের ইনিংসের ১৯৯ করে লঙ্কান্দের একাই টেনে নিয়ে যাওয়া অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে আজ আর শ্রীলঙ্কাকে বাঁচাতে পারেননি তিনিও। উল্টো দলকে খাদের কিনারায় ফেলেই ম্যাথিউস বিদায় নিয়েছেন শূণ্য হাতেই। ১৫ বল খেলে তাইজুলের বলে তার হাতেই ক্যাচ দিয়ে ফেরেন প্রথম ইনিংসে টাইগার বোলারদের মাথাব্যাথার কারণ হওয়া এই ব্যাটসম্যান।

তাইজুলের এই জোড়া শিকারে কিছুটা দিশেহারা হওয়া শ্রীলঙ্কা পথ খুঁজতে থাকে করুণারত্নে আর ধনঞ্জয়া ডি সিলভার জুটিতে। করুণারত্নে ব্যক্তিগত অর্ধশত তুলে নিলেও বেশিদুর আর এগোতে পারেননি। তার হন্তারকও সেই তাইজুলই। ১৩৮ বলে ৫২ করা লঙ্কান অধিনায়ককে মমিনুল হকের ক্যাচ বানান তাইজুল। শ্রীলঙ্কার স্কোর দাড়ায় ৫ উইকেটে ১৪৩ রান।

প্রথম ইনিংসে মাত্র এক উইকেট নিয়ে নিজের নামের প্রতি ঠিক সুবিচার করতে পারেননি তাইজুল। দ্বিতীয় ইনিংসে যেন সেটিই পুষয়ে দিতে চাইলেন অভিজ্ঞ এই স্পিনার।

তাইজুলের উইকেট তুলে নেয়া দেখে চুপচাপ বসে থাকতে পারলেন না সাকিবও। করুণারত্নের সাথে মিলে প্রতিরোধ গড়ার চেষ্টা করা ধনঞ্জয়াকে তুলে নেন সাকিব। ৬০ বলে ৩৩ রান করা ধনঞ্জয়া মুশফিকের হাতে ক্যাচ দিয়ে যখন ফিরছেন শ্রীলঙ্কার স্কোড় তখন ৬ উইকেটে ১৬১।

এরপর নতুন দুই ব্যাটসম্যান নিয়ে আবারও প্রতিরোধের চেষ্টায় আছে লঙ্কানা শিবির। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেটে ৬ উইকেটে ১৮০ রান। ১৮ বলে ১৩ রান করে ক্রিজে আছে নিরোশান ডিকওয়েলা আর ৬১ বলে ১০ রান নিয়ে আছেন দিনেশ চান্দিমাল।

শ্রীলঙ্কার লিড ১১২ রানের। সেশদিনের খেলা বাকি আছে আর ৪১ ওভার। ম্যাচের ফল আসবে কিনা সেটি এখন নির্ভর করছে সাকিব-তাইজুলদের ওপরেই। তারা যত দ্রুত সফরকারীদের উইকেট তুলে নিতে পারবে ততই ম্যাচের ফল বে করে আনা সহজ হবে বাংলাদেশের জন্য।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত