বৃষ্টির আগে লড়ে গেলো ম্যাথিউজ-ধনঞ্জয়া

প্রকাশ : ২৫ মে ২০২২, ১২:১৫ | অনলাইন সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

ছবি- ইএসপিএন ক্রিকইনফো

মিরপুরের আকাশে মেঘ জমেছিলো অনেক আগের থেকেই। লাঞ্চের ঠিক আগে মাত্র ৫ বল বাকি থাকতেই আকাশ থেকে নেমে এলো বৃষ্টির ধারা। খেলা বন্ধ হয়ে গেলো তখনই, শেষ ওভারে ৫ বল রেখেই লাঞ্চ বিরতিতে গেলো দুই দল। কাভার দিয়ে গ্রাউন্ডসম্যানরা পিচ ঢাকতে ব্যস্ত।

বৃষ্টির আগে আগে বাংলাদেশকে কিছুটা অস্বস্তিই দিয়ে গেলো অ্যাঞ্জেলো ম্যাথিউজ আর ধনঞ্জয়া ডি সিলভা। এবাদত আর সাকিবের কল্যাণে তৃতীয় দিন সকালে দ্রুতই দুই উইকেট তুলে নিলেও ম্যাথিউজ-ধনঞ্জয়া মিলে আবারও এগিয়ে নিয়ে যাচ্ছেন শ্রীলঙ্কাকে। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে লঙ্কানদের সংগ্রহ ৪ উইকেটে ২১০ রান। ম্যাথিউজ অপরাজিত আছেন ৭৬ বলে ২৫ রান করে আর ধনঞ্জয়া করেছেন ৪০ বলে ৩০ রান।

এর আগে তৃতীয় দিনের শুরুতে দ্বিতীয় বলেই লঙ্কান নাইটওয়্যাচম্যান কাসুন রাজিথাকে আউট করে বাংলাদেশকে স্বস্তি এনে দিয়েছেন এবাদত হোসেন। 

আগেরদিন ২ উইকেটে ১৪৩ রান নিয়ে দিনে খেলা শেষ করেছিল শ্রীলঙ্কা। দিনের একেবারে শেষ ভাগে নাইটওয়াচম্যান হিসেবে উইকেটে পাঠানো হয় রাজিথাকে। গতকাল বিকেলে সেই দায়িত্ব বেশ ভালোভাবেই পালন করে নিজে উইকেট ধরে রাখেন এই পেসার।

তবে আজ সকালে আর পারলেন রাজিথা। আজ দিনের প্রথম বলে এক রান নিয়ে রাজিথাকে স্ট্রাইক প্রান্তে পাঠান করুনারাত্নে। ঠিক পরের বলেই ভুল লাইনে খেলে বোল্ড হয়ে যান শূন্য রান করা রাজিথা।

এদিকে বাংলাদেশের জন্য ক্রমেই মাথাব্যাথা হয়ে উঠছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। দলকে তো এগিয়তে নিচ্ছিলেনই, সাথে নিজেও এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে এসবের কোনোকিছুই হতে না দিয়ে তৃতীয় দিন সকালে ব্যক্তিগত ৮০ রানে থাকা অবস্থাতেই তাকে সরাসরি বোল্ড করে টাইগার সমর্থকদের মাথা ব্যাথা দূর করেন সাকিব আল হাসান।

সাকিবের অফ স্ট্যাম্পের বাইরে পিচ করে বড়সড় এক বাঁক খেয়ে ভেতরে ঢোকা বলের লাইন না বুঝে সামনে পায়ে খানিকটা ঝুঁকে ব্যাট চালান লঙ্কান অধিনায়ক, লাভ হলো না, ব্যাট আর প্যাডের ফাঁক দিয়ে বল গিয়ে আঘাত হানে মিডল স্টাম্পে। দলকে ৪ উইকেটে ১৬৪ রানে রেখে প্যাভিলিয়নের পথ ধরেন অধিনায়ক।

তৃতীয় দিন সকালে বাংলাদেশের শুরুটা ভালো করলেও সেখান থেকে বেশ ভালো প্রতিরোধ গড়েছেন ম্যাথিউজ আর ধনঞ্জয়া মিলে। আজ প্রথম ঘণ্টাতে সাকিব-এবাদতরা দারুণ বোলিং করলেও পরের এক ঘণ্টা তাদের বলকে দারুনভাবে নিয়ন্ত্রণ করে লঙ্কান দুই ব্যাটসম্যান। 

লাঞ্চ বিরতিতে যাওয়ার সময় শ্রীলঙ্কার রান ৪ উইকেট হারিয়ে ২১০। সফরকারীরা এখনও ১৫৫ রানে পিছিয়ে। ম্যাথিউজ একটু দেখেশুনে খেললেও দ্রুত রান তুলছে ধনাঞ্জয়া। তার ৪০ বলের ৩০ রানের ইনিংসে এরই মধ্যে মেরেছেন ৫ টি। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে এই দুজনে জুটিতে এসেছে ৮৫ বলে ৪৬ রান।

লাঞ্চ বিরতির ঠিক আগের ওভারে আকাশ থেকে বৃষ্টি নামে মিরপুরে। সাকিব আল হাসান শেষ ওভার করতে এসে মাত্র এক বল করার পরেই বৃষ্টি বাঁধায় পাঁচ বল বাকি থাকতেই লাঞ্চ বিরতি দিয়ে দেয় আম্পায়াররা।

বাংলাদেশ জার্নাল/এসএস