ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তানের নতুন বোলিং কোচ উমর গুল

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২২, ০১:৫৩

আফগানিস্তানের নতুন বোলিং কোচ উমর গুল

আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের নতুন বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে পাকিস্তান ক্রিকেট দলের সাবেক গতি তারকা উমর গুলকে। চলতি বছরের শেষ অবদি প্রাথমিকভাবে চুক্তি করা হয়েছে তার সঙ্গে। আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে আফগানদের সফর থেকেই দায়িত্ব পালন করবেন তিনি।

এর আগে পিএসএলে গত বছর কোয়োট গ্ল্যাডিয়েটর্সের বোলিং কোচের পদে আবদুল রাজ্জাকের স্থলাভিষিক্ত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন উমর গুল। খেলাধুলা ছাড়ার পর এটাই তার কোচ হিসেবে প্রথম দায়িত্ব পালন করা।

এরপর গত এপ্রিলে আরব আমিরাতে আফগানিস্তানের একটি ট্রেনিং ক্যাম্পে বোলিং কনসালট্যান্ট হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি। যেখানে সাবেক পাকিস্তানি ব্যাটার ইউনিস খান ব্যাটিং কনসালট্যান্ট হিসেবে কাজ করেছিলেন।

নতুন বোলিং কোচ নিয়োগের ব্যাপারে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের একটি বিবৃতিতে বলা হয়েছে, উমর গুল আমাদের জাতীয় দলের পেস বোলারদের নিয়ে-এর আগেও কাজ করেছেন। সেসময় ক্যাম্পে তার কাজের প্রভাব ছিলো দারুণ। আবার আমাদেরও একজন পেস বোলিং কোচ প্রয়োজন। এ কারণে আমরা সিদ্ধান্ত নিই তাকে স্থায়ী বোলিং কোচ হিসেবে প্রস্তাব দেয়ার।

মঙ্গলবার সকালে তিন ম্যাচের ওয়ানডে (বিশ্বকাপ সুপার লিগের অংশ), তিন ম্যাচের টি-টোয়েন্টি খেলার জন্য জিম্বাবুয়ের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। ৪ জুন থেকে ১৪ জুন পর্যন্ত হারারেতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ৩৯ বছর বয়সী উমর গুল ২০২০ সালেই সব ধরনের ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন। ২০০৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে ৪৭টি টেস্ট ম্যাচ খেলে তিনি নিয়েছেন ১৬৩ উইকেট। ১৩০টি ওয়ানডে খেলে নিয়েছেন ১৭৯ উইকেট এবং ৬০টি টি-টোয়েন্টি খেলে নিয়েছেন ৮৫ উইকেট।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত