ঢাকা, বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে

হতাশার সকালে উল্টো চাপে বাংলাদেশ

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০২২, ১২:১৪

হতাশার সকালে উল্টো চাপে বাংলাদেশ
সকালের সেশনে সাকিব-মমিনুলদের কোনো পরিকল্পনায় কাজে আসেনি। ছবি- ইএসপিএন ক্রিকইনফো
ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের সামনে সুযোগ ছিলো শ্রীলঙ্কাকে চাপে ফেলে উইকেট তুলে নিয়ে মিরপুর টেস্টের লাগামটা পুরোপুরি নিজেদের হাতে রাখা। দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন সকালে সেই কাজের কাজটিই করতে ব্যর্থ টাইগাররা। নিজেদের নখদন্তহীন বোলিংয়ে আজ সকালের সেশনটা কাজেই লাগাতে পারলো না বাংলাদেশ।

বাংলাদেশের এই ব্যর্থতার সুযোগ নিয়ে চতুর্থ দিনের প্রথম সেশন শেষে ১৩০ ওভার শেষে ৫ উইকেটে ৩৬৯ রান তুলে প্রথম ইনিংসে লিড নিয়েই লাঞ্চ বিরতিতে গেছে শ্রীলঙ্কা।

২৪৬ বলে ৯৩ রান নিয়ে সেঞ্চুরির দরজায় কড়া নাড়ছেন অভিজ্ঞ লঙ্কান ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তার সঙ্গী আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান দিনেশ চান্দিমালও ১৩৪ বলে ৬১ রান করে ঠিক কাজের কাজটিই করে যাচ্ছেন। অপরাজিত ১০৩ রানের জুটিতে বাংলাদেশি বোলারদের বেশ ভালোই পরীক্ষা নিয়েছেন তারা।

চট্টগ্রামে আগের টেস্টেও এই দুজনের জুটি বেশ ভুগিয়েছিলো বাংলাদেশকে। এই টেস্টেও সেই ম্যাথিউজ-চান্দিমালে ভর করেই নিজেদের ওপর থাকা চাপটা এখন উল্টো বাংলাদেশের ওপর বইয়ে দিয়েছে লঙ্কানরা।

বৃষ্টি বাঁধায় আগেরদিন অনেকটা সময়য় নষ্ট হওয়ার পর ৫ উইকেটে ২৮২ রান নিয়ে দিনের খেলা শেষ করেছিল শ্রীলঙ্কা। আগেরদিনের সময়টা পুষিয়ে নিতে আজ নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শুরু হয়েছে খেলা।

আজ সকাল থেকে লঙ্কান এই জুটির ওপর তেমন কোনো চাপই সৃষ্টি করতে পারেনি টাইগার বোলাররা। দুজনের আত্মবিশ্বাসী বোলিংয়ে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। সাকিব-তাইজুলদের বলে বিচ্ছিন্ন কিছু আবেদন হলেও উইকেট নেয়ার মতো বোলিং করতে পারেননি কেউই।

পানি পানের বিরতির পর আক্রমণে ব্রেক-থ্রুর আশায় বোলিংয়ে আসেন টাইগার অধিনায়ক মমিনুল হক নিজেই। তার ওই ওভারের চতুর্থ বলেই আউট হয়েও রিভিউ নিয়ে বেঁচে যান চান্দিমাল। মমিনুলের বল চান্দিমালকে পরাস্ত করে জমা পড়ে লিটন দাসের গ্লাভসে। বোলার-ফিল্ডারদের জোরালো আবেদনে সাড়া দিয়ে আউট দিয়ে দেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে সে যাত্রায় বেঁচে যান চান্দিমাল।

এর বাইরে সকাল থেকে এই জুটির বিপক্ষে আসলে তেমন কোনো সুযোগই সৃষ্টি করতে পারেন নি বাংলাদশের বোলররা। শ্রীলঙ্কার সাবেক দুই অধিনায়ক মিলে অনেকটা সহজেই কাটিয়ে দিয়েছেন পুরো সেশন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত