ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে

ম্যাথিউজের পর চান্দিমালের সেঞ্চুরি, চাপে বাংলাদেশ

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৪:০০  
আপডেট :
 ২৬ মে ২০২২, ১৫:৫৭

ম্যাথিউজের পর চান্দিমালের সেঞ্চুরি, চাপে বাংলাদেশ
ছবি- ইএসপিএন ক্রিকইনফো
ক্রীড়া প্রতিবেদক

কিছুক্ষন আগেই সেঞ্চুরি তুলে নিয়েছেন সতীর্থ অ্যাঞ্জেলো ম্যাথিউজ। সেটি দেখেই যেন আর তর সইলো না দিনেশ চান্দিমালের। আগে কিছুটা ধীরস্থির থাকলেও সতীর্থের সেঞ্চুরির পর যেন হঠাৎই গিয়ার বদলে ফেললেন চান্দিমাল। দীর্ঘ চার বছর তুলে নিলেন নিজের টেস্ট ক্যারিয়ারের ১২তম শতক।

৯১ রানে থাকা অবস্থায় এবাদত হোসেনকে টানা দুই চার মেরে ৯৯ রানে পৌঁছান চান্দিমাল। এক বল পরেই আলতো টোকায় কাভারে ঠেলে সিঙ্গেলের জন্য দৌড় দিয়েই দুই হাত উঁচিয়ে ধরেন তিনি। লম্বা সময় পর সেঞ্চুরি পাওয়াটা যেন বেশ উপভোগ করলেন অভিজ্ঞ এই লঙ্কান ব্যাটসম্যান।

মিরপুর টেস্টের চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ১৮১ বলে ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরি পূর্ণ করেন চান্দিমাল। সেঞ্চুরির এই ইনিংসে চান্দিমাল মেরেছেন ৯টি চারের সঙ্গে ১টি ছক্কা।

চান্দিমালের এই ১২ সেঞ্চুরির ৫টিই আবার তার প্রিয় প্রতিপক্ষ বাংলাদেশের বিপক্ষে। যেখানে ম্যাচ খেলেছেন মাত্র ১০টি।

প্রায় ৪ বছর আর ৩২ ইনিংস পর তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করলেন চান্দিমাল। তার ব্যাটে সবশেষ সেঞ্চুরির দেখা পাওয়া গিয়েছিল ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এদিকে চান্দিমালের সেঞ্চুরি পূর্ণ করার কিছু আগেই ব্যাক টু ব্যাক সেঞ্চুরি তুলে নেন ম্যাথিউজ। চট্টগ্রামে আগের টেস্টেই সেঞ্চুরি পেয়েছিলেন শ্রীলঙ্কার অভিজ্ঞ এই ব্যাটসম্যান। শুধু সেঞ্চুরিই না, আর এক রান করতে পারলেই হয়ে যেত ডাবল সেঞ্চুরি। চট্টগ্রাম টেস্টের সেই এক রানের আক্ষেপ যেন ঢাকা টেস্টেও সেঞ্চুরি করেই মেটালেন ম্যাথিউজ।

মিরপুর টেস্টের চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ২৭৪ বলের মোকাবেলায় তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন সাবেক এই লংকান অধিনায়ক। টেস্ট ক্যারিয়ারে এটি তার ১৩ তম সেঞ্চুরি। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়।

বাংলাদেশের বিপক্ষে এই সিরিজের আগে একটি সেঞ্চুরিও ছিল না ম্যাথিউজের। সেখানে চলতি সিরিজে টানা দুই ম্যাচেই দুই সেঞ্চুরি। নিজের অপূর্ণতা ঘোচানোর পাশাপাশি দুই ম্যাচেই বাংলাদেশকে উপহার দিলেন একরাশ তিক্ততা।

ম্যাথিউজের ক্যারিয়ারের সবচেয়ে ধীরগতির সেঞ্চুরি করলেন এই ঢাকা টেস্টেই। খালেদ আহমেদের বলে বাউন্ডারি মেরে ৮৮ থেকে ৯২ রান হয়ে গিয়েছিল তার। সেখান থেকেই সেঞ্চুরি করতে খেলেন আরও ৩৯টি বল। ইনিংসজুড়ে ৭ টি চারের পাশাপাশি মেরেছেন ২টি ছয়।

এদিকে ম্যাথিউজ আর চান্দিমালের অনবদ্য এই জুটিতে ভর করে প্রথম ইনিংসে বড় লিডের পথে হাঁটছে শ্রীলঙ্কা। চতুর্থ দিন দ্বিতীয় সেশনেই ৪০০ রানের কৌটা পার করে ফেলেছে লঙ্কানরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত লঙ্কানরা ৫ উইকেটে ৪৪৩ রান তুলেছে স্কোরবোর্ডে। বাংলাদেশের প্রথম ইনিংসের ৩৬৫ ছাপিয়ে এখন তাদের লিড ৭৮ রানের।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত