ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

সাকিব-লিটনের ব্যাটে ইনিংস হারের শঙ্কা কাটলো টাইগারদের

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৭ মে ২০২২, ১২:১৫

সাকিব-লিটনের ব্যাটে ইনিংস হারের শঙ্কা কাটলো টাইগারদের

ঢাকা টেস্টেরপঞ্চম দিন শুরু করেছিলো ইনিংস হারের শঙ্কা নিয়ে। দিনের শুরুতেই মুশফিকের সাজঘরে ফেরা বড় ধাক্কাদেয় টাইগার শিবিরে। তবে দিনের প্রথম সেশন শেষে লিটন সাকিবের ব্যাটে ভর করে ইনিংস হারের শঙ্কা কাটিয়েছে স্বাগতিকরা

এর আগে চতুর্থ দিনের শেষ সেশনে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে মাত্র ৩৪ রান যোগ করেছিলো মুমিনুল বাহিনী। ইনিংস হার থেকে বাঁচতে আজ দরকার ছিলো ১০৭ রান। মিরপুরের উইকেটে পঞ্চম দিন বিবেচনায় কাজটি সহজ ছিলো না মোটেও। তবে প্রথম সেশন শেষে ৫ উইকেট হারিয়ে ১৪৯ রান করেছে স্বাগতিকরা। লঙ্কানদের লিড দিয়েছে ৮ রানের।

দিনের শুরুতে অবিচ্ছেদ্য ১১ রানের পার্টনারশিপে মুশফিকর রহিম ১৪ এবং লিটন কুমার দাস ১ রান নিয়ে আজ শেষ দিনে ব্যাটিং শুরু করেন। নির্ধারিত সময়ের আধাঘণ্টা আগে শুরু হয় খেলা। তবে সেই আধাঘণ্টা পার না হতেই ফিরে যান প্রথম ইনিংসের সর্বোচ্চ স্কোরার মুশফিক। আগের ইনিংসে দলকে বাঁচাতে ১৭৫ রানে অপরাজিত থাকা এই অভিজ্ঞ ব্যাটসম্যান ২৩ রানে আউট হন। আগের সঙ্গে আজ মাত্র ৯ রান যোগ করে সাজঘরের পথ ধরেন তিনি।

ইনিংসের ২১ এবং দিনের অষ্টম ওভারে লঙ্কান পেসার কাসুন রাজিথার অফ স্টাম্পের বাইরে পিচ করা লেংথ ডেলিভারি খানিক ভেতরে ঢোকে। একটু নিচু হয়ে স্কিড করে যায় বল। মুশফিক মিস করেন বলের লাইন, পেছনের পায়ে ডিফেন্স করতে গিয়ে একটু দেরিও করে ফেলেন তিনি। তাতেই ভূপাতিত স্টাম্প। এদিন যদিও মুশফিকের আগে ফিরতে পারতেন লিটন। তবে রিভিউ নিয়ে বেঁচেছেন ব্যক্তিগত ৯ রানে।

মুশফিকের আউটের পর লিটনকে নিয়ে প্রথম সেশনের বাকি দুই ঘণ্টার ব্যাট করেছে অন্তত ৩ ঘণ্টা ব্যাট করতে চাওয়া সাকিব। তাতে ইনিংস হারের হাত থেকে দলকে বাঁচাতে পেরেছেন তিনি। দায়িত্বশীল ব্যাটিংয়ে লিটন একপ্রান্ত ধরে খেলেছেন, অন্য প্রান্তে আগ্রাসী ভূমিকায় সাকিব। ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলেছেন তিনি। এর মধ্যে লাঞ্চের আগে ফিফটি তুলে নিয়েছেন তিনি।

তবে ব্যাটিংয়ের জন্য মোটেও সহায়ক আচরণ করছে না শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট। পঞ্চম দিনে এসে শার্প টার্নের সঙ্গে দেখা যাচ্ছে অসমতল বাউন্স। সেগুলো দারুণ দক্ষতায় সামাল দিচ্ছেন স্বাগতিক দুই ব্যাটসম্যান। একটি উইকেটের খোঁজে মরিয়ে লঙ্কান বোলারদের সুযোগ দিচ্ছেন না সাকিব-লিটন জুটি।

প্রথম সেশন শেষ হয়ার ঠিক আগে দিয়ে লঙ্কান্দের ১৪১ রানের লিড শোধ করে উল্টো ৮ রানের লিড নিয়েছে বাংলাদেশ দল। লিটন অপেক্ষায় রেখে ফিফটি টেস্ট ক্যারিয়ারের ২৭তম ফিফটি তুলে নিয়েছেন সাকিব। প্রথম সেশন শেষে অবিচ্ছেদ্য ৯৬ রানের পার্টনারশিপে সাকিব ৫২ এবং লিটন ৪৮ রান নিয়ে আছে। মাধ্যহ্নভোজের বিরতিতে যাওয়ার আগে ৫ উইকেট হারানো বাংলাদেশ দলের সংগ্রহ ১৪৯ রান। এই সেশনে ১ উইকেট হারিয়ে ১১৫ রান তুলেছে স্বাগতিকরা।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত