মহারণের অপেক্ষায় রিয়াল-লিভারপুল, প্রতিশোধের অপেক্ষায় সালাহ

প্রকাশ : ২৮ মে ২০২২, ১২:১৩ | অনলাইন সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

ছবি: সংগৃহীত

মহারণের অপেক্ষায় বিশ্বের কোটি কোটি ফুটবল ভক্ত। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিভারপুল। ম্যাচটিকে ঘিরে ইতিমধ্যেই চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ।

রিয়াল মাদ্রিদের ১৪তম নাকি লিভারপুলের সপ্তম। লস ব্লাঙ্কোস নাকি দুরন্ত গতির অলরেডস। ফুটবল সমর্থকদের কৌতুহলের অবসান ঘটিয়ে বাংলাদেশ সময় শনিবার (২৮ মে) দিবাগত রাত একটায় বসছে আসরের ফাইনাল।

এর আগে ২০১৮ সালে ফাইনালে মুখোমুখি হয়েছিলো রিয়াল ও  লিভারপুল। সেবার ৩-১ গোলে রিয়াল মাদ্রিদের কাছে ফাইনাল হারে অলরেডস। ওই ম্যাচে রিয়ালের প্রাক্তন ডিফেন্ডার সার্জিও র‍্যামোসের প্রতিরোধে মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে চোখের জলে মাঠ ছাড়তে হয়েছিলো। যার প্রতিশোধ নিতে মুখিয়ে আছে লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহ।

নিজেদের ফাইনাল নিশ্চিতের পর বলেছিলেন, ফাইনালে প্রতিদ্বন্দ্বী হিসেবে রিয়াল মাদ্রিদকে চান তিনি। পরের দিন মাদ্রিদের ক্লাবটি ফাইনাল নিশ্চিতের পর তো সরাসরি হুঁশিয়ারি তার, ‘আমাদের কিছু হিসাব-নিকাশ বাকি আছে।’ 

এদিকে ফুঁসছে রিয়াল শিবিরও। এই মৌসুমে অনবদ্য ফর্মে থাকা ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমাও বলে দিয়েছেন, এবার তিনি যে ছন্দে রয়েছেন, তার সবচেয়ে সুন্দর সমাপ্তি হতে পারে একমাত্র চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারলেই।

প্রতিশোধের ভাবনা সমানভাবে প্রাধান্য পাচ্ছে রিয়ালের ড্রেসিংরুমেও। ম্যানেজার কার্লো আনচেলোত্তি উদাহরণ টেনেছেন ১৯৮১ সালের। সেবারও চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের সাক্ষী ছিলো প্যারিস। সে ম্যাচে লিভারপুলের কাছে পরাস্ত হয়েছিলো রিয়াল।

তিনি বলেন, সালাহর বক্তব্যকে স্বীকৃতি দিয়ে যদি প্রতিশোধের তত্ত্বকে গুরুত্ব দিতে হয়, তাহলে বলবো ১৯৮১ সালে রিয়ালকে হারতে হয়েছিলো লিভারপুলের কাছে। তার চেয়ে আমি বলবো, শনিবার ইউরোপীয় ক্লাব ফুটবলের দুই সেরা দল একে অপরের প্রতিদ্বন্দ্বিতা করবে। যে দল সাহসী এবং ইতিবাচক ফুটবল উপহার দিতে পারবে, তারাই চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে দেশে ফিরবে। 

এই ম্যাচে ইতিহাস হাতছানি দিচ্ছে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো অ্যানচেলোত্তি আর স্ট্রাইকার করিম বেনজেমাকে। ফাইনালে যদি লিভারপুলের বিপক্ষে হ্যাটট্রিক করতে পারেন তাহলে চ্যাম্পিয়ন্স লিগে ক্রিশ্চিয়ানো রোনালদোর করা এক মৌসুমে সর্বোচ্চ ১৭ গোলের রেকর্ড নিজের করে নিতে পারবেন তিনি এই ফরাসি স্ট্রাইকার।

এসি মিলানকে নিয়ে দুইবার এবং রিয়াল মাদ্রিদকে নিয়ে একবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতা রিয়াল কোচ অ্যানচেলোত্তির সামনে সুযোগ রয়েছে লিভারপুলকে হারিয়ে সবাইকে ছাড়িয়ে যাওয়ার। তিনবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী এই ইতালিয়ান এখন ম্যানেজার হিসেবে সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের রেকর্ড ভাগাভাগি করছেন সাবেক রিয়াল কোচ জিনেদিন জিদান এবং সাবেক লিভারপুল কোচ বব পেইসলির সঙ্গে।

অন্যদিকে এই ম্যাচ জিতলে এরই মধ্যে কারাবাও কাপ ও এফএ কাপ জেতা লিভারপুলের সামনে সুযোগ থাকছে ১৯৯৯ সালের পর প্রথম ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয়ের। 

সম্ভাব্য একাদশ

রিয়াল মাদ্রিদ: কোর্তোয়া, কারভাহাল, মিলিতাও, আলাবা, মেন্ডি, ক্রুস, কাসেমিরো, মদ্রিচ, ভালভার্দে, বেনজেমা, ভিনিসিয়াস জুনিয়র।

লিভারপুল: অ্যালিসন, অ্যালেক্সান্ডার-আর্নল্ড, কোনাতে, ফন ডাইক, রবার্টসন, হেন্ডারসন, ফাবিনহো, থিয়াগো, সালাহ, মানে, দিয়াজ। 

বাংলাদেশ জার্নাল/রাজু