ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

লাতিন শিল্পের মুখোমুখি ইউরোপের দুর্বার গতি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২২, ১৪:৩৫

লাতিন শিল্পের মুখোমুখি ইউরোপের দুর্বার গতি
ছবি- গোল.কম

একদিকে লাতিন ফুটবলের শৈল্পিকতা, অন্যদিকে ইউরোপীয় পাওয়ার ফুটবল। ফুটবল প্রেমীদের কাছে লড়াইটা নিঃসন্দেহে লোভনীয় খাবার দেখে জিভে জল আসার মতোই। লাতিন চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আর ইউরোপ সেরা ইতালি মুখোমুখি একে অন্যের। দেশ ছাপিয়ে যা পরিণত মহাদেশীয় লড়াইয়ের বারুদে ঠাসা এক ম্যাচে।

লাতিন ফুটবল আর ইউরোপীয় ফুটবলের লড়াইটা সেই আদিকালেরই। বর্তমান সময়ে ইউরোপীয় পাওয়ার ফুটবল এগিয়ে গেছে খানিক ব্যবধানে, তবে ইতিহাস বলে ঔপনিবেশিক অঞ্চল ছাপিয়ে বিশ্বের বুকে রাজত্ব কায়েম করার ইতিহাস আছে লাতিন ফুটবলের শৈল্পিকতার সৌন্দর্য্যেরও।

শৈল্পিক কারিকুরির নান্দনিকতায় পূর্ণ লাতিন ট্যাকটিক্স, নাকি গতির ঝড় তোলা ইউরোপীয় পাওয়ার ফুটবল? ফুটবল শ্রেষ্ঠত্বে সেরা কারা, যে বিতর্ক চলমান সেই শতবর্ষ ধরেই।

মহাদেশীয় ফুটবলের প্রাচীনতম আসর কোপা আমেরিকায় প্রকাশ পায় লাতিন ফুটবলের বনেদিয়ানা, যেখানে ফুটবলের মাঠেও পায়ের কারুকার্যে বেজে ওঠে শৈল্পিকতার সুর। আর ইউরোপের পাওয়ার ফুটবলে আক্রমণ আর গতির ঝড় তুলে প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে শেষ করে দেয়ার মানসিকতা।

সেই লড়াইয়ে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিতেই ‘লা ফিনালিসিমা’ ম্যাচে বুধবার দিবাগত রাত পৌনে ১টায় ঐতিহাসিক ওয়েম্বলিতে মুখোমুখি হচ্ছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আর ইউরো চ্যাম্পিয়ন ইতালি। ‘লা ফিনালিসিমা’ জিতে নিজেদের শ্রেষ্ঠত্ব উঁচিয়ে ধরতে চায় দুই মহাদেশের কুলীন দুই দলই।

কনমেবল আর উয়েফার সহযোগিতায় ফিফা আয়োজিত এক ম্যাচের এই বিশেষ আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জিততে মুখিয়ে আছে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। কোপা আমেরকিকার পর আর্জেন্টিনাকে আরও একটি আন্তর্জাতিক শিরোপা উপহার দিতে চায় রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার।

টিওয়াইসি স্পোর্টস চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে মেসি বলেন, ‘বিশ্বকাপে না থাকলেও ইতালি সব সময়ই বড় দল। ইউরো চ্যাম্পিয়ন দলের বিপক্ষে আমাদের জেতা হবে বড় একটি অর্জন।’

তিনি আরও বলেন, ‘আমরা অবশ্যই এটা (লা ফিনালিসিমা) জিততে চাই। আমাদের জন্য এটা বেশ ভালো একটি পরীক্ষা হতে চলেছে। ওরা (ইতালি) ইউরোপিয়ান চ্যাম্পিয়ন। তারা বিশ্বকাপে থাকলে কোনো দলই তাদের বিপক্ষে খেলতে চাইত না। এজন্য এই ম্যাচটা আমাদের উন্নতির জন্য ভালো সুযোগ। বিশ্বকাপের জন্য এটি খুবই ভালো একটি প্রস্তুতিও হবে আমাদের জন্য।’

এদিকে লিওনেল মেসির কোপা জয়ী দলকে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলতে না পারার ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিতে চায় ইতালি। ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মা সাংবাদিকদের দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘ওরা (আর্জেন্টিনা) অসাধারণ এক দল। তাদের মুখোমুখি হওয়ার জন্য আমাদের সেরা প্রস্তুতিটাই নিতে হবে।’

মেসির এই পিএসজি সতীর্থ আরও বলেন, ‘আমাদের জন্য এটা মোটেও সহজ বছর ছিল না। তবে আমি সবসময় যেমন থাকি, কঠোর পরিশ্রম করি, এখনও তেমনই আছি। বিশ্বকাপের হতাশাটা এখন পর্যন্ত তরতাজা আছে, এরই মধ্যে ‘লা ফিনালিসিমা’র ম্যাচ, সেটা জিততে হবে আমাদের। আমাদের শিগগিরই ভালো খেলা শুরু করতে হবে, ভালো ফলাফল পাওয়া শুরু করতে হবে। আমাদের ভুলে গেলে চলবে না আমরা ইউরোতে কী করেছি। আমরা দারুণ একটা দল, আমরা অবিশ্বাস্য ফলাফল অর্জন করেছি।’

‘লা ফিনালিসিমা’র জন্য পূর্ণ শক্তির দল সাজিয়েছে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। ইউরোপীয় গতির সামনে লাতিন শিল্পের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে প্রস্তুত আলবিসেলেস্তেরা। এই ম্যাচ সামনে রেখে স্পেনের বিলবাওয়ে নিজেদের অনুশীলন ক্যাম্প করেছে আর্জেন্টিনা। সেখান থেকেই মঙ্গলবার (৩১ মে) তারা ইংল্যান্ডে পাড়ি দিবে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত