ঢাকা, সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯ আপডেট : ২০ মিনিট আগে

গোল বাদে সবই করেছেন ‘ম্যাচসেরা’ মেসি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০২ জুন ২০২২, ০৯:১২

গোল বাদে সবই করেছেন ‘ম্যাচসেরা’ মেসি
দ্বিতীয় আন্তর্জাতিক শিরোপা জেতার পর সতীর্থরা তো তাকে মাথায় তুলেই রাখতে চাইবে। ছবি- ব্লেচার রিপোর্ট
স্পোর্টস ডেস্ক

ইতালির বিপক্ষে ফিনালিসিমায় কি করেননি মেসি? ম্যাচে শুধু গোলটাই পাননি সাত বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। গোল বাদে পুরো ৯০ মিনিটে যা যা করার করছেন তার সবই। গতবছরের আগ পর্যন্ত কোনো আন্তর্জাতিক শিরোপা জিততে না পারা মেসি গত ১১ মাসের ভেতরেই জিতলেন দ্বিতীয় আন্তর্জাতিক শিরোপা।

অ্যাসিস্ট করেছেন আর্জেন্টিনার প্রথম আর শেষ গোলে, মাঝমাঠ থেকে খেলা গড়েছেন, মাঠে পুরো দলকে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। নিজের পায়ের জাদুতে মাঝমাঠ থেকে শুরু করে আক্রমণ, ইতালির মধ্যমাঠ আর রক্ষণভাগকে পুরো নাচিয়ে ছেড়েছেন মেসি একাই। ম্যাচশেষে তাই কোনো গোল না করেও ম্যাচসেরার পুরস্কারটাও উঠলো তার হাতেই।

ব্যক্তিগত পর্যায়ে প্রায় সকল সাফল্যের ছোঁয়া পাওয়া মেসির ক্যারিয়ারজোড়া আফসোস ছিল আন্তর্জাতিক শিরোপা জিততে না পারা। সেই মেসিই আর্জেন্টিনার হয়ে পরপর দুই বছরে জিতলেন দুইটি আন্তর্জাতিক শিরোপা। জিতলেনও ঠিক না, জেতালেন। দীর্ঘ ২৮ বছরের আন্তর্জাতিক শিরোপাখরা কাটিয়ে ২০২১ সালে আলবিসেলেস্তারা জেতে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের কোপা আমেরিকার শিরোপা। এবার ২০২২ সালে এসে জিতলেন আন্তঃমহাদেশীয় লড়াইয়ের মর্যাদার শিরোপা ‘ফিনালিসিমা’।

‘ফিনালিসিমা’র শিরোপা জয়ের পথে ইউরোপ সেরা ইতালিকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে মেসির আর্জেন্টিনা। সামনে থেকে নেতৃত্ব দিয়েই দলকে চ্যাম্পিয়ন করেছে আর্জেন্টাইন জাদুকর।

ম্যাচে শুধু গোলের দেখাই পাননি মেসি, তা ব্যতীত জোরালো আক্রমণ করেছেন, খেলা নিয়ন্ত্রণ করেছেন, গোলের সুযোগ সৃষ্টি করেছেন, গোলে সহায়তা করেছেন, ছিলো তার চোখ ধাঁধানো ড্রিবলিং। ট্রেডমার্ক ফ্রি কিক থেকে একটুর জন্য গোল পাননি। এতোকিছুর পর মেসিকে আজ দেখা গেছে প্রতিপক্ষের পা থেকে বল কেড়ে নিতে গিয়ে ট্যাকলও করছেন তিনি ।

ম্যাচের ২৮ মিনিটে প্রতিপক্ষের বাম কর্নারে বল দখলে নিয়ে আক্রমণে ওঠেন লিওনেল মেসি। পায়ের কারিকুরিতে ইতালির রক্ষণভাগকে ফাঁকি দিয়ে বল পাঠান লাউতারো মার্টিনেজের উদ্দেশ্যে। পোস্টের ঠিক সামনে থেকে পায়ের আলতো ছোয়ায় বল জালে জড়ান মার্টিনেজ।

ম্যাচ শেষের যোগ করা সময়ের শেষ মুহূর্তে বল পায়ে এগিয়ে যান মেসি। ডি বক্সে ঢুকে শট নিতে গিয়ে তার পা থেকে নিয়ন্ত্রণ হারিয়ে যাওয়া বলে শট নিয়ে দলের তৃতীয় গোল করেন মাত্র দু মিনিট আগে বদলি নামা দিবালা।

দুই অ্যাসিস্টের পাশাপাশি বারবার ইতালির রক্ষণে কাঁপন ধরিয়েছেন মেসি। তারই পিএসজি সতীর্থ আজ্জুরি গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মার দৃঢ়তায় গোলবঞ্চিত থাকতে হয়েছে ম্যাচশেষে। গোল না পেয়েও পুরো ম্যাচজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই জিতেছেন ‘ফিনালিসিমা’র ম্যাচসেরার পুরস্কার।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত