ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

নেইমারের পেনাল্টিতে কষ্টের জয় ব্রাজিলের

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২২, ০৪:৩৫

নেইমারের পেনাল্টিতে কষ্টের জয় ব্রাজিলের
ছবি- সংগৃহীত

আগের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেসেখেলে জয় পেলেও এবার জাপানকে হারাতে রীতিমত ঘাম ছুটে গেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের।

সোমবার (৬ জুন) টোকিওর ন্যাশনাল স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জাপানের বিপক্ষে ১-০ গোলের জয় পায় ব্রাজিল। পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন নেইমার। এই জয়ে টানা ১৩ ম্যাচ ধরে অপরাজিত সেলেসাওরা।

ফিনিশিংয়ের দুর্বলতা, দুর্ভাগ্য, আর জাপানের রক্ষণ দৃঢ়তায় ম্যাচের জয়সূচক গোলটির জন্য ৭৭ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় তিতের দলকে। শেষমেশ পেনাল্টি থেকে নেইমারের লক্ষ্যভেদে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে ব্রাজিল।

ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণে স্বাগতিকদের চেপে ধরে ব্রাজিল। দুই মিনিটের মাথায় রাফিনহার শট ফিরে আসে পোস্টে লেগে ফেরে। এরপর ১৮ মিনিটে জাপানের গোলরক্ষককে একা পেয়েও বল জালে পাঠাতে পারেননি রাফিনহা। ২৬ মিনিটে বক্সের বাইরে থেকে নেয়া নেইমারের দুর্দান্ত বাঁকানো শট ফিরিয়ে দেন জাপান গোলরক্ষক সুইশি গোনদা। ৪০ মিনিটে আবারও রাফিনহার নেয়া ফ্রি-কিক পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

৭৭তম মিনিটে জাপান রক্ষণের ডেডলক ভাঙ্গে ব্রাজিল। বক্সের ভেতর রিচার্লিসনকে ধাক্কা দিয়ে ফেলে দেন জাপানিজ মিডফিল্ডার ওয়াতারু এনদ। ইরানের রেফারি আলিরেজা ফাঘানি সাথে সাথেই পেনাল্টির বাঁশি বাজান। পেনল্টি নিতে এগিয়ে আসেন ব্রাজিলের পোস্টার বয় নেইমার। ঠান্ডা মাথায় স্পটকিক থেকে বল জালে জড়াতে একটুও ভুল করেননি এই পিএসজি তারকা।

ম্যাচে ৫৩ শতাংশ সময় বল দখলে রেখে সর্বমোট ২১টি শট নেয় ব্রাজিল, যার মধ্যে লক্ষ্যে চভহিল ৫টি। অন্যদিকে ৪৭ শতাংশ বল দখলে রেখে জাপানের নেয়া ৭টি শটের একটিও লক্ষ্যে ছিলো না।

এদিকে আসন্ন কাতার বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই এশিয়া সফরে দুই ম্যাচেই জয় দিয়ে শেষ করলো ব্রাজিল। আগের ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দিলেও শক্তিমত্তার বিচারে জাপানের বিপক্ষে ম্যাচটিকে গড়পরতাই বলা চলে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত