ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ফ্রান্সের বিপক্ষে জিততেই পারে না ক্রোয়েশিয়া!

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০৭ জুন ২০২২, ১১:৪৮

ফ্রান্সের বিপক্ষে জিততেই পারে না ক্রোয়েশিয়া!
ছবি- সংগৃহীত

উয়েফা ন্যাশনস লিগের দুই ম্যাচ পেরিয়ে গেলেও এখনও জয়হীন গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ফ্রান্স ও ক্রোয়েশিয়া। আজ নিজেদের মধ্যকার ম্যাচে ১-১ গোলে ড্র করেছে দুই দল।

এবারের ন্যাশনস লিগের শুরুর ম্যাচে অঘটনের শিকার হয়েছিলো দুই দলই। ডেনমার্কের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করে ফ্রান্স। অন্যদিকে ক্রোয়েশিয়াকে নিয়ে রীতিমত ছেলেখেলা করে ৩-০ গোলে জেতে অস্ট্রিয়া।

উভয় দলই নিজেদের জয়ের লক্ষ্যে মাঠে নামে এক অন্যের বিপক্ষে। ফ্রান্স কোচ দিদিয়ের দেশম এই ম্যাচে জয় তুলে নিতে আগের ম্যাচের একাদশ থেকে আমূল পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিলেন। গত ম্যাচের একাদশ থেকে এই ম্যাচের একাদশে দেশম পরিবর্তন করেছিলে ১০ টি। অন্যদিকে ক্রোয়েশিয়াও মাঠে নেমেছিলো ছয় পরিবর্তন নিয়ে।

এতো এতো পরিবর্তন নিয়ে মাঠে নামলেও ম্যাচের শুরু থেকেই কাঙ্ক্ষিত ফল পাচ্ছিলো না কোনো দলই। আক্রমণ-প্রতি আক্রমণ দিয়ে খেলা গড়ালেও তেমন কোনো স্বরূপে দেখা যায়নি দু দলের কাউকেই। ঝিমিয়ে পড়া প্রথমার্ধ্ব শেষে দুই দলই গোলশূন্য সমতা নিয়ে বিরতিতে যায়।

দ্বিতীয়ার্ধ্বের ৫২ মিনিটের মাথায় ম্যাচে এগিয়ে যায় ফ্রান্স। উইসাম বেন ইয়েদারের থ্রু বল ধরে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেন আদ্রিয়ান র‍্যাবিয়ট।

এই এক গোলেই ধীরে ধীরে জয়ের দিকেই এগিয়ে যাচ্ছিলো ফ্রান্স। তবে বিপত্তিটা বাঁধে খেলার শেষের দিকে গিয়ে। ক্রট ফরোয়ার্ড আন্দ্রেই ক্রামারিচকে ডি-বক্সে ফাউল করে বসেন জোনাথন ক্লস। সেই ফাউল থেকে ভিআরের মাধ্যমে ক্রোয়েশিয়াকে পেনাল্টির সিদ্ধান্ত জানায় রেফারি। স্পট কিক থেকে দলকে সমতায় ফেরান ক্রামারিচ নিজেই।

ন্যাশনস লিগে দুই ম্যাচ খেলে ১ হার ও ১ ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তিনে আছে ফ্রান্স। অন্যদিকে সমান ম্যাচ খেলে সমান পয়েন্ট নিয়ে চারে আছে ক্রোয়েশিয়া।

এর এদিকে এই নিয়ে ইউরোপের এই দুই প্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে এখনও জয়বঞ্চিতই থেকে গেলো ক্রোয়েশিয়া। দুই দলের ৯ বারের দেখায় এই নিয়ে তিন ম্যাচ শেষ হয়েছে সমতায় আর বাকি ছয় ম্যাচেই জয়ী দল ছিল ফ্রান্স। ফ্রান্সের বিপক্ষে জয়টা অধরাই থেকে গেলো ক্রোয়েশিয়ার।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত