মদ্রিচের পেনাল্টিতে ফ্রান্সের বিপক্ষে জয়ের স্বাদ পেলো ক্রোয়েশিয়া

প্রকাশ : ১৪ জুন ২০২২, ০৪:১৩ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

ছবি- উয়েফা

অবশেষে ফ্রান্সকে হারালো ক্রোয়েশিয়া, সেই সাথে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে হারের প্রতিশোধটাও নেয়া হলো মদ্রিচদের। উয়েফা ন্যাশনস লিগের দ্বিতীয় লেগের দেখায় ফ্রান্সকে তাদের নিজেদের মাটিতেই ১-০ গোলে হারিয়েছে ক্রোয়েটরা।

সোমবার (১৩ জুন) স্তাদে দ্য ফ্রান্সে ম্যাচের শুরুতেই পেনাল্টি থেকে ক্রোয়েশিয়াকে এগিয়ে নেন কাপ্তান লুকা মদ্রিচ। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে ক্রোয়েশিয়া। দ্বিতীয় মিনিটেই কর্নার আদায় করে নেয় ক্রোয়েটরা, তবে গোলের দেখাটা আর পায়নি তারা। 

এরপর আর বেশিক্ষণ গোলের জন্য অপেক্ষা করতে হয়নি মদ্রিচদের। ম্যাচের বয়স তপখন মাত্র পাঁচ মিনিট। ফ্রান্সের ডি-বক্সের ভেতরে ইব্রাহিম কোনাতের ফাউলের শিকার হন ভুদিমির। সাথে সাথেই পেনাল্টির বাঁশি রেফারির। স্পটকিক থেকে গোল করতে একটুও ভুল করেননি মদ্রিচ। 

গোল হজমের পর মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। ম্যাচের সাত মিনিটের মাথাতেই গোল শোধের দারুণ সুযোগ পেয়েছিলো কিলিয়ান এমবাপ্পে। তবে বল নিয়ে ক্রোয়েশিয়ার ডি-বক্সে ঢুঁকে পড়লেও গোল আর করা হয়নি এই পিএসজি তারকার। 

প্রথমার্ধ্বের বাকি সময়ে দুই দলের কেউই আর তেমন কিছু করতে না পারায় ১-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় ফ্রান্স। 

দ্বিতীয়ার্ধ্বেও গোল শোধের জন্য আপ্রাণ চেষ্টা চালায় ফরাসিরা। ৫৩ মিনিটে বল নিয়ে ক্রোয়েটদের ডি-বক্সে ঢুঁকেও গোল করতে ব্যর্থ হন রিয়াল তারকা বেনজেমা। ঠিক পরের মিনিটেই এমবাপ্পের আরেকটি দূরপাল্লার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

দ্বিতীয়ার্ধ্বের আরও ভালো কিছু সুযোগ পেলেও ক্রোয়েশিয়ার জালের ঠিকানা আর খুঁজে পায়নি বেনজেমা-এমবাপ্পেরা। শেষমেশ নিজেদের মাঠে ক্রোয়েশিয়ার কাছে ১-০ গোলে হারের যন্ত্রণা নিয়েই মাঠ ছাড়তে হয় বিশ্ব চ্যাম্পিয়নদের। 

এদিকে ফ্রান্সকে হারিয়ে চার ম্যাচে সাত পয়েন্ট নিয়ে ন্যাশনস লিগের গ্রুপ ‘এ’-তে একধাপ এগিয়ে দুই নাম্বারে উঠে এসেছে ক্রোয়েশিয়া। অন্যদিকে চার ম্যাচের দুই ড্র আর দুই হারে মাত্র দুই পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে থাকা ফ্রান্সের অবস্থা যেন একেবারে ছন্নছাড়া।

বাংলাদেশ জার্নাল/এসএস