ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে

হারের পর অজুহাতে শীর্ষে টুখেল

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১২:৫৭

হারের পর অজুহাতে শীর্ষে টুখেল
ক্রীড়া ডেস্ক

খেলায় জয় পরাজয় থাকবেই, এই টাই প্রতিটি খেলার নিয়ম। এর বাইরে নয় ফুটবলও। পছন্দের ক্লাব কোনো সময় জিতবে আবার কোনো সময় পরাজয়ের স্বাদ গ্রহণ করবে। তবে কিছু কিছু কোচ সাফল্যের ভাগ নিজের কাধে নিলেও ব্যার্থতার বেলায় শুধুই অজুহাত দেখায়।

কথায় রয়েছে কিছু মানুষের রয়েছে তিনটি হাত; ডান হাত, বাম হাত ও অজুহাত। সেসব কোচদের বেলায় এই প্রবাদটি যায়। কারণ ম্যাচ হারার পর এমনও দেখা যায় পরাজয়ের গ্লানী কাটাতে সেসব কোচরা মাঠের ঘাসের দোষ কিংবা খেলা পরিচালনায় থাকা রেফারির দোষ দিতেও দ্বিধা করে না।

এইতো কিছু দিন আগে ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে ফুলহামের সঙ্গে ২-২ গোলে ড্র করার পর মাঠ অনেক বেশি শুকনা ছিল বলে মন্তব্য করে আলোচনায় এসেছেন লিভারপুল বস ইয়ুর্গেন ক্লপ।

এছাড়া এমন অজুহাত দেয়ার তালিকায় প্রিমিয়ার লিগের কোচদের মধ্যে ২০২০-২১ মৌসুমে যারা রয়েছেন তাদের নিয়ে একটি তালিকা করেছে ফুটবলভিত্তিক পোর্টাল দ্য অ্যাথলেটিক।

সব মিলিয়ে ৪৯২টি সাক্ষাৎকার বিশ্লেষণ করে এই তালিকা তৈরি করেছে তারা। তাদের হিসাবে, তালিকায় শীর্ষে রয়েছেন চেলসি বস থমাস টুখেল (৫৭.৯ শতাংশ)। তার পরেই রয়েছেন আর্সেনাল কোচ মিকেল আরতেতা (৫৫.৫)। তিনে রয়েছেন ম্যানইউ কোচ রালফ রাংনিক (৪০), চারে রয়েছেন লিভাপুল কোচ ইয়ুর্গেন ক্লপ (৩৩.৩)।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত