ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

অশ্রুসিক্ত নয়নে ফুটবলকে বিদায় জানালেন হিগুয়েইন

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২২, ১১:৩৩

অশ্রুসিক্ত নয়নে ফুটবলকে বিদায় জানালেন হিগুয়েইন
আর্জেটাইন তারকা স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। ছবি: সংগৃহীত

হঠাৎ করেই ফুটবল থেকে সরে দাঁড়ালেন আর্জেটাইন তারকা স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। সোমবার রাতে অশ্রুসিক্ত নয়নে ফুটবলকে বিদায় জানিয়েছেন ৩৪ বছর বয়সী সাবেক রিয়াল মাদ্রিদ তারকা।

আন্তর্জাতিক ফুটবলে তিনি দলের সাথে নেই অনেকদিন ধরেই। আর ক্লাব থেকেও যে সরে যাবেন সেটাও নাকি তিন-চার মাস আগেই ক্লাবকে জানিয়েছেন। অবসেরর গুঞ্জনটা অবশ্য তখনই শোনা যাচ্ছিলো। কিন্তু পরে সে গুঞ্জনকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছিলেন তিনি। কিন্তু শেষমেষ গুঞ্জনই সত্যি প্রমাণিত হলো।

সোমবার আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে নিজের অবসর ঘোষণা করেন হিগুয়েইন। অশ্রুসিক্ত নয়নে তারকা স্ট্রাইকার জানিয়েছেন, তার বিদায় বলার সময় হয়েছে।

এ নিয়ে হিগুয়েইন বলেন, ‘পেশাদার ক্যারিয়ারের দারুণ সাড়ে সতেরো বছর কাটানোর পর, আমি অনুভব করি যে ফুটবল আমাকে অনেক কিছু দিয়েছে, নিজের সবকিছু এবং আরও অনেক কিছু দিয়েছে। আপনাদের অনেক ধন্যবাদ যারা সবসময় আমাকে বিশ্বাস করেছেন, বিদায় বলার সময় এসেছে।’

হিগুয়েইন আরো বলেন, ‘তিন-চার মাস আগেই আমি ক্লাবকে (অবসরের ব্যাপারে) বলেছিলাম, তখন থেকেই জানতাম এমন দিন আসছে। আমি কয়েক বছর ধরেই এ নিয়ে ভাবছিলাম। আমি এখানে (মিয়ামি) এসেছিলাম ফুটবল উপভোগ করার জন্য, আমার জীবনের আনন্দের জন্য, আমার ভাই ফেডের কাছাকাছি থাকার জন্য।’

২০০৯ সালে জাতীয় দলে অভিষেক হয় হিগুয়েইনের। তখন থেকে ২০১৮ পর্যন্ত মোট ৭৫টি ম্যাচ খেলেছেন তিনি। খেলেছেন ৩টি বিশ্বকাপ ও ৩টি কোপা আমেরিকা কাপ। ২০১০, ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপে একটি হ্যাটট্রিকসহ গোল করেছেন ৫টি। আর্জেন্টিনার ইতিহাসের ষষ্ঠ সর্বোচ্চ ৩১টি গোল তার।

ক্লাব পর্যায়ে ইউরোপের সব নামিদামি ক্লাবে খেলেছেন হিগুয়েইন। তালিকায় রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ছাড়াও আছে চেলসি, নাপোলি, এসি মিলানের মতো ক্লাব। ২০১৮ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দিয়েছিলেন আর্জেন্টআইন তারকা। এবার সেখান থেকেই ক্যারিয়ারের ইতি টানলেন তিনি। ক্লাব ক্যারিয়ারে ৭০৮ ম্যাচে করেছেন ৩৩৩টি গোল করেছেন হিগুয়েইন।

জন্ম ফ্রান্সে হলেও আর্জেন্টিনার হয়েই আন্তর্জাতিক ফুটবলে খেলেছেন। পেদ্রো আরিকো সুয়ারেজ এবং কনস্টান্টিনো উরবিয়েটা সোসা-এর সাথে ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে খেলেছেন এমন মাত্র তিনজন বিদেশী বংশোদ্ভূত খেলোয়াড়ের মধ্যে হিগুয়েইন একজন।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত