ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

অধিনায়কত্ব ছাড়লেন মোহাম্মদ নবী

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৪ নভেম্বর ২০২২, ২০:২৩

অধিনায়কত্ব ছাড়লেন মোহাম্মদ নবী
মোহাম্মদ নবী। ছবি: সংগৃহীত

আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন মোহাম্মদ নবী। এই অলরাউন্ডারের নেতৃত্বেই চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নেয় আফগানরা। অধিনায়কত্ব ছাড়ার পেছনে সাম্প্রতিক সময়ে নিজের খারাপ ফর্মকেই প্রাথমিক কারণ দেখিয়েছেন নবী।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে দেয়া চিঠিতে তিনি লিখেন, আমি দুই বছরের বেশি সময় যাবৎ অধিনায়কের দায়িত্বে ছিলাম। দলের হয়ে নিজের সেরাটাই দেয়ার চেষ্টা করেছি। বিশ্বকাপের মতো বড় আসরে জাতীয় দলকে নেতৃত্ব দিতে পেরে আমি গর্বিত। দলের হয়ে বর্তমানে খারাপ সময় পার করছি। তাই, ক্রিকেট বোর্ডকে আমার পদত্যাগপত্র গ্রহণের আকুতি জানিয়েছি এবং আমাকে টিমের খেলোয়াড় হিসেবে র‍াখার অনুরোধ করেছি।

২০১৩ সালের মার্চে অধিনায়ক হিসেবে নওরোজ মঙ্গলের স্থলাভিষিক্ত হয়েছিলেন নবী। এরপর তার অধীনে ২৮টি ওয়ানডের মধ্যে ১৩টিতে জয় পায় আফগানরা। দ্বিতীয় সর্বোচ্চ ২২ ম্যাচে অধিনায়কত্ব করে ১২টিকে জয় পায় নওরোজ।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে গ্রুপ পর্বের ছয় ম্যাচের মধ্যে স্কটল্যান্ডকে হারিয়ে একটিতে জয় পায় আফগানিস্তান। আফগান অধিনায়ক নবী ছয় ম্যাচ মিলে ৯০ রান করেন।

উল্লেখ্য, আফগানিস্তানের হয়ে ৫১টি ওয়ানডে ম্যাচে ২৮.৯৭ গড়ে ১,১৫৯ রান সংগ্রহ করেছেন নবী। এর মধ্যে সাতটি ফিফটি রয়েছে। আর বোলিংয়ে ৪.৩৬ ইকোনমি রেটে নিয়েছেন ৪৫ উইকেট।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত