ঢাকা, সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

টুপির আদলে আল থুমামা স্টেডিয়াম, দৃষ্টি কাড়ছে সবার

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২২, ১৯:২৭  
আপডেট :
 ২৩ নভেম্বর ২০২২, ১৬:৫৭

টুপির আদলে আল থুমামা স্টেডিয়াম, দৃষ্টি কাড়ছে সবার
আল থুমামা স্টেডিয়াম । ছবি: সংগৃহীত
ক্রীড়া ডেস্ক

আরব দেশে প্রথম বিশ্বকাপ। ইউরোপীয়দের নানা বিতর্কের মধ্য দিয়ে পর্দা উঠেছে কাতার বিশ্বকাপের। আয়োজক দেশ কাতারের ফুটবলের সে রকম কোনো পরিকাঠামোই ছিল না, তারাই হাজার হাজার কোটি টাকা খরচ করে একের পর এক চোখধাঁধানো স্টেডিয়াম বানিয়ে দিয়েছে। কাতারের রাজধানী দোহাতেই হবে বিশ্বকাপের সমস্ত খেলা। দোহাকে কেন্দ্র করে গড়ে ওঠা ৮টি স্টেডিয়ামে হবে মোট ৬৪টি ম্যাচ। দেশটির ঐতিহ্য ও সংস্কৃতির আদলে তৈরি হয়েছে স্টেডিয়ামগুলো।

বিশ্বকাপ আয়োজক দেশ কাতারে বেশির ভাগ স্টেডিয়াম নতুনভাবে নির্মাণ বা পুনর্নির্মাণ করা হয়েছে। তার মধ্যে নজর কেড়েছে আল থুমামা স্টেডিয়াম। টুপির আদলে তৈরি এ স্টেডিয়াম। দূর থেকে বা বার্ডস আইতে এ স্টেডিয়ামকে দৈত্যাকার এক টুপি মনে হবে।

কাতারের রাজধানী দোহার জমকালো স্কাইলাইন থেকে ১২ কিলোমিটার দক্ষিণে অবস্থিত এই স্টেডিয়ামের কাছে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। আল থুমামা স্টেডিয়ামটি আরব বিশ্বের ঐতিহ্যবাহী ‘গাহফিয়া’-এর আদলে তৈরি করা। ‘গাহফিয়া’ হলো এক ধরনের বোনা টুপি, যা আরব বিশ্বের ঐতিহ্যবাহী পোশাকের গুরুত্বপূর্ণ অংশ। এই এলাকার সংস্কৃতি, ইতিহাস ও প্রতীকের জন্য স্টেডিয়ামটি একটি বার্তা।

স্টেডিয়ামটির ডিজাইন করেছেন কাতারের বিখ্যাত স্থপতি ইব্রাহিম এম জাইদাহ। বিশ্বকাপের ভেন্যু হিসেবে নির্মাণকাজ শেষ হওয়া ষষ্ঠ স্টেডিয়াম এটি। আল-থুমামা স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৪০ হাজার। যা বিশ্বকাপের পর ব্যয় সংকোচনে এর ধারণক্ষমতা ২০ হাজারে নামিয়ে আনা হবে।

পাখির চোখে আল থুমামা স্টেডিয়াম । ছবি: সংগৃহীত

স্থানীয় এক গাছের নামে নামকরণ করা হয়েছে গোলাকার আল থুমামা স্টেডিয়ামের। এর স্থপতি জাইদাহ ‘আরব ইঞ্জিনিয়ারিং ব্যুরো’-এর প্রধান স্থপতি। তার মাথা থেকেই মধ্যপ্রাচ্যের ঐতিহ্যবাহী গাহফিয়া টুপির আদলে স্টেডিয়াম নির্মাণের আইডিয়া আসে। এই টুপি এখনও আরবে বেশ প্রচলিত। বিশ্বকাপ চলাকালে দর্শকদের শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থার স্বাদ দিতে স্টেডিয়ামটি ছাদ দিয়ে ঢেকে দেওয়া হবে।

বিশ্বকাপের ম্যাচ:

গ্রুপ পর্ব, একটি করে শেষ ষোলোর ও কোয়ার্টার-ফাইনালসহ এই স্টেডিয়ামে ম্যাচ হবে মোট ৮টি।

আল থুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে যেসব ম্যাচ

গ্রুপ পর্ব

১. ২১ নভেম্বর, গ্রুপ ‘এ’, সেনেগাল-নেদারল্যান্ডস, রাত ১০টা

২. ২৩ নভেম্বর, গ্রুপ ‘ই’, স্পেন-কোস্টারিকা, রাত ১০ টা

৩. ২৫ নভেম্বর, গ্রুপ ‘এ’, কাতার-সেনেগাল, সন্ধ্যা ৭ টা

৪. ২৭ নভেম্বর, গ্রুপ ‘এফ’, বেলজিয়াম-মরক্কো, সন্ধ্যা ৭ টা

৫. ২৯ নভেম্বর, গ্রুপ ‘বি’, ইরান-যুক্তরাষ্ট্র, রাত ১ টা

৬. ১ ডিসেম্বর, গ্রুপ ‘এফ’ কানাডা-মরক্কো, রাত ৯ টা

দ্বিতীয় রাউন্ড

৭. ৪ ডিসেম্বর, ডি-১ : সি-২, রাত ৯ টা

টুপির ডিজাইনে আল থুমামা স্টেডিয়াম বিশ্ববাসীর নজর কাড়লেও দর্শনার্থীরা বেশি খুশি হবেন এর বাইরের পরিবেশে।

উল্লেখ্য, আল থুমামা স্টেডিয়ামের আশপাশের এলাকায় বিশেষ ধরনের চিত্তাকর্ষক অভিনব নকশা করা হয়েছে। অন্যান্য স্টেডিয়ামের তুলনায় ৪০ ভাগ বেশি বিশুদ্ধ পানি সংরক্ষণও নিশ্চিত করা হয়েছে সেখানে৷

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত