ঢাকা, সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

বিতর্কে কুর্তোয়া, অজান্তেই ভাঙলেন কাতারের নিয়ম

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২২, ২২:১০  
আপডেট :
 ২৪ নভেম্বর ২০২২, ২২:২১

বিতর্কে কুর্তোয়া, অজান্তেই ভাঙলেন কাতারের নিয়ম
বাগদত্তা মিশেল গার্জিককের সামনে বেলজিয়াম গোলরক্ষক কুর্তোয়া । ছবি: ইন্টারনেট
ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বুধবার কানাডার বিপক্ষে মাঠে নেমেছিল বেলজিয়াম। কানাডাকে ২-১ গোলে হারানোর ম্যাচে জয়ের নায়ক রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কুর্তোয়া। তার অনবদ্য গোলকিপিং এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট এনে দিয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ে ২ থাকা বেলঝিয়ামকে। র‌্যাঙ্কিংয়ে ৪১ নম্বরে থাকা কানাডা যে ফুটবল খেলেছে তাতে কোনও ক্রমে হার বাঁচিয়ে স্বস্তির নিশ্বাস ফেলেছে বেলজিয়াম। তবে জয়ের সঙ্গেই নিজের আচরণে বিতর্কে জড়িয়ে গিয়েছেন রিয়াল গোলরক্ষক।

পুরো ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত দারুণ লড়াই করে কানাডা। ম্যাচ কোন খাতে বইবে তা নির্ভর করছিল কানাডার উপরই। আক্রমণে বেলজিয়ামের রক্ষণ এবং মাঝমাঠকে ছিন্নভিন্ন করে দিচ্ছিল কানাডার দুই ফুল ব্যাক এবং মাঝমাঠের ফুটবলাররা। এই ম্যাচের ১১ মিনিটের মাথায়ই পিছিয়ে যেত বেলজিয়াম যদি আলফনসো ডেভিসের পেনাল্টি দুর্দান্ত দক্ষতায় শরীরের ডান দিকে ঝাঁপিয়ে না বাঁচাতে পারতেন কুর্তোয়া। শুধু এই পেনাল্টি বাঁচানোই নয়, এই ম্যাচে তিনটি নিশ্চিত গোল থেকে বাঁচিয়েছে কুর্তোয়ার বিশ্বস্থ গ্লাভস।

বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে বেলজিয়ামের এই জয়ের পর বাগদত্তা মিশেল গার্জিককে সর্বসমক্ষে চুমু দেন কুর্তোয়া। ঠোঁটে ঠোঁট রেখে এঁকে দেন ভালবাসার ছবি। আর এই চুমুই বিতর্কে ফেলে দিয়েছে রিয়াল মাদ্রিদ গোলরক্ষককে।

কাতারে সর্বসমক্ষে চুমু দেওয়ার ঘটনাকে ঘিরে ইতিমধ্যেই জল ঘোলা হওয়া শুরু হয়েছে। কাতারে এই ধরনের আচরণ সম্পূর্ণ নিষিদ্ধ। এমনিতেই বিশ্বকাপে আয়োজক দেশ কাতারের পক্ষ থেকে সমর্থকদের নানাবিধ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেখানে বেলজিয়াম দলের গোলরক্ষকের আচরণ কাতারের কঠ্ঠর আইনের পরিপন্থী। এই বিষয়ে ফিফা বা আয়োজক দেশের উপর থেকে কোনও মন্তব্য এখনও করা হয়নি, যদিও এই বিষয়ে মন্তব্য আসার সম্ভাবনাও কম।

একা কুর্তোয়া নন, একই ঘটনা ঘটিয়েছেন বেলজিয়ামের অন্যতম তারকা কেভিন ডি ব্রুইন। ম্যানচেস্টার সিটির অধিনায়ক গ্যালারিতে বসা স্ত্রীকে চুমু দেন ম্যাচের পর। প্রকাশ্যে চুম্বন কাতারে দণ্ডনীয় অপরাধ হলেও এই দুই ফুটবলারের জন্য কাতার প্রশাসনের তরফ থেকে কোনও বার্তা আসে কি না সেটাই দেখার। কঠিন কোনও বার্তা এলে বিশ্বকাপের মঞ্চে সমগ্র বিশ্ব যে কাতারের নিন্দায় আরও একবার মুখর হবে সেই বিষয়ে বলে দেওয়ার অবকাশ রাখে না।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত