ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ওয়েলসকে শেষ মুহূর্তের জোড়া গোলে চমকে দিল ইরান

ওয়েলসকে শেষ মুহূর্তের জোড়া গোলে চমকে দিল ইরান
ওয়েলসের বিপক্ষে ইরানের জয় উদযাপন । ছবি: ইন্টারনেট

ষষ্ঠ দিনে পা রেখেছে কাতার বিশ্বকাপ। কাতারের আল রায়ান স্টেডিয়ামে শুক্রবার মুখোমুখি হয় ওয়েলস-ইরান। ওয়েলসের বিপক্ষে দাপট বজায় থাকল এশিয়ার দলের। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে হাফ ডজন গোলে বিধ্বস্ত হওয়া ইরান দুরন্ত প্রত্যাবর্তন ঘটাল। ইউরোপীয় ফুটবলের অন্যতম সেরা দেশ ওয়েলসকে ২-০ গোলে পরাজিত করল। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের জোড়া গোল করে ফের এক বার প্রমাণ দিল, এশিয়া ফুটবল চোখে চোখ রেখে লড়াই করতে জানে ইউরোপের বিরুদ্ধে।

৯০ মিনিট পর্যন্ত খেলার ফল ছিল গোলশূন্য। খেলা চলে আরও অতিরিক্ত ৯ মিনিট। আর সেখানেই পরপর দুই গোল করে বাজিমাত করল কার্লোস কুইরোজের শিষ্যরা। আর ম্যাচের পর ফুটবলাররা ছুটে গেলেন ডাগআউটে। পতুর্গিজ কোচকে কাঁধে তুলে শূন্যে ছুড়ে দিলেন তারা। যেন বিশ্বকাপই জিতে গিয়েছে ইরান। এই আনন্দ শুধুই অবিশ্বাস্য ও চমকপ্রদ জয়ের নয়, এই আনন্দ বাকি দেশগুলিকে জানান দেওয়ার যে, ইরানও আছে বিশ্বকাপে। তাদেরকেও ধরতে হবে লড়াইতে।

‘বি’ গ্রুপের এই ম্যাচের প্রথমার্ধে সেভাবে কোনও চমক ছিল না। কোনও দলই খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি সেভাবে। ওয়েলস চারটি শট নেয়, ইরান নেয় দু’টি। তবে সেই শটগুলি অন-টার্গেট ছিল না। তবে দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে ইরানের দোসর হল দুর্ভাগ্য। ১০ সেকেন্ডের মধ্যে দু'বার পোস্টে বল লেগে ফিরে আসে! ইরানের ফুটবলাদের তখন মাথায় হাত। তবে ফুটবল বিধাতার ছিল অন্যরকম পরিকল্পনা।

ম্যাচের ৮৪ মিনিটে ওয়েলস গোলরক্ষক হেনেসে সুইপার কিপারের ভূমিকাতে ধরা দিয়েছিলেন। বক্স ছেড়ে ৩০ গজ দূরে চলে যান। ইরানের তারেমিকে রুখে দেওয়ার জন্য পা উুঁচিয়ে তাকে প্রতিহত করার চেষ্টা করেন তিনি। কিন্তু রেফারি সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেন। এরপর তিনি ছুটে যান সাইডলাইনে ভিএআর প্রযুক্তির সাহায্য নেওয়ার জন্য়। ভিএআর দেখেই তিনি লাল কার্ড দেখিয়ে বার করে দেনে হেনেসেকে। তার বদলে মাঠে নামেন ড্যানি ওয়ার্ড। উঠে যান অ্যারন ব়্যামসে। ফ্রি-কিক পেয়েও কাজে লাগাতে পারেনি ইরান। ৯৮ মিনিটে রোজবে চেশমির বক্সের বাইরে থেকে আগুনে শটই ইরানের ভাগ্য লিখে দিয়েছিল। কিন্তু ৯০+১১ মিনিটে রামিন রাজেয়ান ওয়েলসের কফিনে শেষ পেরেক পুঁতে দেন। ২ গোল খেয়ে ভেঙে পড়ে ওয়েলস দলের মনোবল। শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়ে ওয়েলস।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত