ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আফ্রিকান ঈগলের কাছে কাতারের হার ৩-১ গোলে

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ২২:০৩  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২২, ২২:০৮

আফ্রিকান ঈগলের কাছে কাতারের হার ৩-১ গোলে
সেনেগালের কাছে কাতারের হার । ছবি: ইন্টারনেট

হার দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করেছিল আয়োজক দেশ কাতার ও আফ্রিকান ঈগল সেনেগাল। সেজন্যই ‘ডু অর ডাই’ ম্যাচ ছিল দুই দলের জন্য। প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে হারের পর সেনেগালের বিপক্ষেও হারল কাতার। আল থুমামা স্টেডিয়ামে দুই দলের মুখোমুখি সাক্ষাতে সেনেগাল ৩-১ গোল ব্যবধানে জয় পেয়েছে।

এই পরাজয়ের ফলে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার পথ আরও কঠিন করে ফেলল স্বাগতিক কাতার। শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে হারানোর পাশাপাশি গ্রুপের অন্য ম্যাচগুলোর ফলের দিকে তাকিয়ে থাকতে হবে কাতারকে।

হারের সঙ্গে ৯২ বছরের ফুটবল ইতিহাসও বদলে দিল কাতার। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে কোনো স্বাগতিক দল শুরুর দুই ম্যাচে হার দেখেনি। তবে বিশ্বকাপের ২২তম আসরে এসে সেই চিত্র বদলে গেল। লজ্জার একটি বিশ্বরেকর্ডে নাম লেখালো আয়োজক দেশ কাতার।

প্রথম ম্যাচের চিত্র বদলে সেনেগালের বিপক্ষে দারুণ লড়াই করেছে কাতার। তবে স্ট্রাইকারদের ব্যর্থতায় হার নিয়ে মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।

ম্যাচে দাপট ছিল আফ্রিকান ঈগল সেনেগাল। প্রায় শুরু থেকেই মাঝ মাঠের দখল নিয়ে নেন সেনেগালের ফুটবলাররা। বলের নিয়ন্ত্রণ ছিল তাদের পায়েই। দু’দলই কিছুটা শক্তি প্রয়োগ করে খেলল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ছ’বার হলুদ কার্ড ব্যবহার করতে হল রেফারিকে।

ম্যাচের চতুর্থ মিনিটেই গোলের সহজ সুযোগ নষ্ট করেন সেনেগালের ইসমাইলা। প্রথম ১০ মিনিটের মধ্যে আরও দু’টি গোলের সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। কাতার প্রথম গোলের সুযোগ তৈরি করে ম্যাচের ১৫তম মিনিটে। আফিফের শট যদিও গোল পোস্টের মধ্যে ছিল না। ম্যাচের প্রথম গোল ৪১ মিনিটে। বৌলায় দিয়ার গোলে এগিয়ে যায় সেনেগাল। প্রথমার্ধে ব্যবধান আর বাড়াতে পারেনি অফ্রিকার দেশটি। সেনেগালের আক্রমণের সামনে অনেক সময়ই কাতারকে দেখা গেল আট-ন’জন ফুটবলারকে নীচে নামিয়ে আনতে। সেনেগালের অর্ধে এক বা দু’জন থাকছিলেন। সেনেগালের বিরুদ্ধে কাউন্টার আক্রমণ নির্ভর ফুটবল বেছে নিয়েছিল বিশ্বকাপের আয়োজকরা।

তুলনায় ভাল খেলেও দ্বিতীয় গোলের জন্য সেনেগালকে বেশি ক্ষণ অপেক্ষা করতে হল না। দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের ৪৮ মিনিটে দলের পক্ষে দ্বিতীয় গোলটি করেন ফামারা দিয়েধু। ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পরই সেনেগালের তিন পয়েন্ট পাওয়া একরকম নিশ্চিত হয়ে যায়।

কাতারের ফুটবলাররা গোল শোধের চেষ্টা করলেও সাফল্য পাচ্ছিলেন না। সেনেগালের রক্ষণ ভাগের সামনে বার বার নির্বিষ হয়ে যাচ্ছিল আয়োজকদের আক্রমণ। কিছুটা খেলার গতির বিপরীতেই ৭৮ মিনিটে কাতারের পক্ষে ব্যবধান কমান মোহাম্মাদ মুনতারি। আয়োজকদের কফিনে শেষ পেরেকটি মারেন দিয়েঙ্গ বাম্বা। ৮৪ মিনিটে সেনেগালের পক্ষে তৃতীয় গোল করেন তিনি। সেনেগালের এই জয়ে বিশ্বকাপের মঞ্চে টিকে রইলো সাদিও মানের দল।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত